Logo
Logo
×

সাহিত্য

আদিল মাহমুদের গদ্যগ্রন্থ ‘জ্যোতির্ময় এক আশ্চর্য মুখফুল’

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০২৩, ০৭:৫৯ পিএম

আদিল মাহমুদের গদ্যগ্রন্থ ‘জ্যোতির্ময় এক আশ্চর্য মুখফুল’

অমর একুশে বইমেলা উপলক্ষে চৈতন্য প্রকাশন থেকে প্রকাশিত হচ্ছে কবি ও গদ্যকার আদিল মাহমুদের গদ্যগ্রন্থ ‘জ্যোতির্ময় এক আশ্চর্য মুখফুল’। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। মুদ্রিত মূল্য রাখা হয়েছে ২২০ টাকা।
 
বইটি সম্পর্কে আদিল মাহমুদ বলেন, ‘এই গদ্যগ্রন্থ আমার একান্ত আপন, যেনো আত্মাস্বজন। কারণ এতে প্রাধান্য পেয়েছে এমন কিছু মানুষের কথা—যাদের সারাক্ষণ মনে পড়ে। যেমন আমার আম্মার কথা, আব্বার স্মৃতি, নানাজির গল্প, মুর্শিদের পাঠদান, এক অপ্সরীর সৌন্দর্য। এছাড়াও আছে একজন মানুষকে স্বপ্নে দেখার ব্যাকুল আকাঙক্ষার প্রকাশ।’
 
তিনি আরও বলেন, ‘এই গ্রন্থে মৃদ উচ্চারণ ও সহজ প্রকাশভঙিতে, শব্দের ম্যাজিকে—বৃষ্টি, প্রকৃতি, প্রেম, দুঃখবোধ, স্মৃতিকথা ও নিঃসঙ্গতা অঙ্কুরিত হয়েছে গদ্যের বুননে। শিক্ষণীয় বিষয় ও জ্ঞানমূলক আলাপ বাদ দিয়ে তুমুল আবেগের করুণতা মেখে—সৃষ্টির বিচিত্র রূপের কারিশমা ও জীবন সংগীতের স্মৃতিময়তা দেখতে ‘জ্যোতির্ময় এক আশ্চর্য মুখফুল’ গদ্যগ্রন্থ পড়তে পারেন।’
 
গদ্যকার হাসান রহমান বলেন, এই গ্রন্থে স্বতস্ফুর্ত গদ্যবিন্নাসে আদিল মাহমুদের জীবন-জনপদ, সুখ-দুঃখ, হতাশা-ভালোবাসা, পরিবার ও প্রকৃতিপ্রীতির আবেগময় স্মৃতির স্বর-সুর ধ্বনিত হয়েছে। শব্দ চয়ন, বাক্য সৃষ্টি, উপমা, অলংকার, চিত্রকল্প ও অভাবনীয় প্রকাশভঙ্গিতে এই গদ্যগ্রন্থেও তার কবিত্ব প্রকাশ পেয়েছে। তাছাড়া লেখকের বলতে পারার স্বকীয়তা আর সাবলীলতা আমাকে এই গ্রন্থ পাঠে মনোযোগী করেছে এবং পাঠমুগ্ধতা দিয়েছে।
 
সিলেটের কানাইঘাট থানার ভাটিদিহি গ্রামে ১৯৯৮ সালের ২০ জুন আদিল মাহমুদের জন্ম। কৈশোর থেকে ঢাকা শহরের খিলগাঁওয়ে তার বসবাস। কবিতার পাশাপাশি গদ্য ও প্রবন্ধ লিখছেন। অনুবাদ সাহিত্যেও আছে দখল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম