Logo
Logo
×

সাহিত্য

‘কৃষক বাবার সামনে সমস্ত অহংকার চূর্ণ বিচূর্ণ হয়ে গেল আমার’

Icon

ফয়সাল আহমেদ অন্তর

প্রকাশ: ১৭ জুন ২০২৪, ১২:৪৯ এএম

‘কৃষক বাবার সামনে সমস্ত অহংকার চূর্ণ বিচূর্ণ হয়ে গেল আমার’

সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, নওগাঁ। ছবি: যুগান্তর

বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে নির্ভরতা। সন্তানের প্রতি বাবার ভালোবাসা চিরকালের। বিশেষ কোনো দিনে বাবাকে নিয়ে লিখে বাবার বর্ণনা দেওয়া সম্ভব না। 
তবে বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের একটি অন্যতম দিন হিসেবে ‘বাবা দিবস’ উদযাপিত হয়ে আসছে বিশ্বব্যাপী। 

প্রতিবছর জুনের তৃতীয় রোববার বিশ্বব্যাপী বাবা দিবস উদযাপিত হয়। পশ্চিমা বিশ্বে এ ধারণা প্রচলিত হলেও আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়।
তাই বাবা দিবসে মনে পড়ে গেল একটি স্মরণীয় ঘটনা। যেটি আমার জীবনের জন্য ছিল বটবৃক্ষের উজ্জ্বল দৃষ্টান্ত।   

রিপোর্ট হাতে নিয়ে ডাক্তারের চেম্বার থেকে বের হবার শক্তি অবশিষ্ট নেই। পা-দুটো টলতে টলতে কোনো রকমে বের হলাম। মাথার মধ্যে কত চিন্তা ঘুরপাক খাচ্ছে। এমন একটা জটিল রোগ দেহে বাসা বেধেছে তা কখনো কল্পনাতেই আসে নাই। ডাক্তার জানিয়ে দিলেন, দেশের বাইরে গিয়ে দ্রুত অপারেশন করাতে হবে। শুনে মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা। এতো টাকা পাব কোথায়?

কারণ ৫ বছর চাকরি করে প্রাপ্তির খাতা শূন্য। নেই কোনো মোটা অংকের ব্যাংক ব্যালেন্স। তাও আবার ৮-১০ লাখ টাকা এক মাসের মধ্যে লাগবে! এত টাকা ম্যানেজ করব কীভাবে! সুদের কারণে লোন নেওয়া সম্ভব নয়। দুশ্চিন্তার মধ্যে দিয়ে প্রতিটি মুহূর্ত কাটছে। এমতাবস্থায় মাথায় আসল টাকা ম্যানেজ করতে হলে একমাত্র উপায় বাবার জমি বিক্রি করা। 

বাড়িতে টাকার কথা বলতেই বাবা টাকার জন্য কোনো চিন্তা করতে নিষেধ করলেন। চিকিৎসার জন্য ইন্ডিয়া যাবার সমস্ত ফর্মালিটি দ্রুত শেষ করতে বললেন। আমি অবাক হয়ে গেলাম, এক মাস না হতেই বাবা আমার হাতে ৭ লাখ টাকা তুলে দিলেন। 

কৃষক বাবার সামনে আমার সমস্ত অহংকার চূর্ণ-বিচূর্ণ হয়ে গেল। চাকরি পাবার পর আমি বহুবার নিষেধ করেছি, এত রোদ-গরম, বৃষ্টিতে ভিজে ফসল আবাদ করার দরকার নেই, আমার ইনকাম দিয়েই সংসার চলে যাবে। কিন্তু বাবা আমার কথা শোনেন নাই। এখন বুঝছি আমি সারা বছরে যা ইনকাম করি, আল্লাহ চাইলে বাবার এক ফসলের টাকা।

সারাজীবন নিজেকে কখনোই ভালো ছাত্র মনে করতাম না। কিন্তু একজন মানুষের অগাধ আস্থা ও বিশ্বাস ছিল তার ছেলের ওপর। প্রতিবছর পরীক্ষা পর রেজাল্ট জিজ্ঞাসা

করত আমি কখনোই সন্তুষ্টি সহকারে উত্তর দিতে পারতাম না। কিন্তু তিনি নিরাশ হতেন না। তারই একান্ত প্রচেষ্টায় আমার এই অবস্থানে আসা। 

পৃথিবীতে সন্তান জন্ম দেওয়া বীরত্বের কাজ না, একজন সন্তানকে প্রকৃত মানুষ হিসাবে গড়ে তোলাই আদর্শ বাবার কাজ।

লেখক: সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, নওগাঁ
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম