Logo
Logo
×

সাহিত্য

আসিফ নজরুলের নতুন উপন্যাসের যে বিষয়টি খারাপ লেগেছে শীলা আহমেদের

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৩৯ পিএম

আসিফ নজরুলের নতুন উপন্যাসের যে বিষয়টি খারাপ লেগেছে শীলা আহমেদের

শিক্ষক, লেখক, গবেষক ড. আসিফ নজরুলের সদ্য প্রকাশিত বই ‘আমি আবু বকর’ বিপুল আগ্রহ তৈরি করেছে এবারের বইমেলায়। অমর একুশে বই মেলা ছাড়া অনলাইনেও বইটি পাঠক চাহিদার শীর্ষে রয়েছে। এরইমধ্যে বইটির দ্বিতীয় মুদ্রণ শেষ হয়ে গেছে। 

বইটি নিয়ে এমন চাহিদা প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, আমার লেখক জীবনে এটি অভাবনীয় ও অভূতপূর্ব ঘটনা। 

বইটি প্রকাশের দিন স্ত্রী শীলা আহমেদকে নিয়ে একটি রেস্টুরেন্টে একক প্রকাশনা উৎসব করেছেন আসিফ নজরুল। সেখানে তাদের কথোপকথনের ভিডিওটি অনলাইনে ভাইরাল হয়েছে। 

ভিডিওতে শীলাকে প্রশ্ন করে আসিফ নজরুল জানতে চান- এ বইটি নিয়ে আপনি কিছু বলবেন? কারণ বইটি সম্পাদনার আগেও আপনি পড়েছেন পরেও পড়েছেন। 

জবাবে শীলা বলেন, আমার খুব ভালো লেগেছে বইটি পড়ে। বইটিতে এমন বিষয় আছে যেগুলো নিয়ে আমরা সবসময় ভাবি, আমরা নিজেরা নিজেরা কথা বলি কিন্তু প্রকাশ্যে কিছু বলতে পারি না। এগুলো আমরা লিখিত বা ভিডিও আকারেও বলতেও ভয় পাই। বললেও অনেক এডিট করে বলি। আরও ভালো লাগতো বইটি যদি স্বতঃস্ফূর্তভাবে লেখা যেত।  কারণ বইটি লেখার সময়ও অনেক কিছু মাথায় রাখতে হয়েছে। 

এসময় আসিফ নজরুল বলেন, কী মাথায় রাখতে হয়েছে। দেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতা- এমন কিছু? 

শীলা বলেন, দেশের বর্তমান রাজনৈতিক বাস্তবতায় সবকথা মুক্তভাবে বলা যায় না। আমি যে ইস্যুগুলো নিয়ে কথা বলতে চাই, সব বলা যায় না। কিছু একটা বলতে গেলেই মানুষ বিভিন্নভাবে ট্যাগ করে। মানে আমি একটা মতামত দিতে গেলে বলবে যে- মুক্তিযুদ্ধের বিরোধী। এমন ধরণের কথা দিয়ে মানুষকে ট্যাগ করে দিবে যে- যেগুলো স্বাচ্ছন্দের বিষয় না। কাজেই অনেক চিন্তা-ভাবনা করে বলতে হয়।  বাসায় বা বন্ধুমহলে আমরা এগুলো বলতে পারি। কিন্তু পাবলিকলি সেগুলো বলা যায় না। বইটি লেখার সময়ও এটি মাথায় রাখতে হয়েছে। এটি আমরা খারাপ লেগেছে। ওই স্বাধীনতাটা থাকলে আমার মনে হয় বইটি আরও ভালোভাবে লেখা যেত। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম