Logo
Logo
×

টিপস

স্থূলতা দূর করার সহজ উপায়

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:০৫ পিএম

স্থূলতা দূর করার সহজ উপায়

বর্তমানে কমবেশি সবারই পেটের মেদ ও স্থূলতা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। কাজের চাপ সামলাতে গিয়ে নিজের স্বাস্থ্যের জন্য সময় বের করা খুবই কষ্টকর হয়। তবে এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। কারণ কিছু সহজ যোগব্যায়াম রয়েছে, যা আপনি ঘরে বসে অনায়াসেই করতে পারেন। এতে পেটের মেদ ও স্থূলতা কমে যাবে। 

চক্রাসন

এটি অর্ধচন্দ্রাসন করে আরও বেঁকে দুই হাত মাটিতে ঠেকিয়ে চক্রাসন করুন। অথবা চিত হয়ে শুয়ে দুই হাত ভেঙে হাতের চেটো মাথার পাশে রাখুন। হাঁটু মুড়ে পায়ের গোড়ালি উরুমূলে লাগান। এবার হাতের চাপ দিয়ে কোমর, পিঠ ও নিতম্ব মাটি থেকে ঠেলে তুলুন। হাতের আঙুল যতটা সম্ভব গোড়ালির কাছে আনুন। এভাবেও চক্রাসন করা যায়। 

যোগ-ব্যায়াম নৌকাসন

এই নৌকাসনটি করতে আপনাকে প্রথমে চিত হয়ে শুয়ে পড়তে হবে। এরপর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের ওপরের অংশ এবং পা একই সঙ্গে ওপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিঃশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। 

এবার সেতুবন্ধাসন করুন

একটি শক্ত পৃষ্ঠের ওপর আপনি সমতলভাবে শুয়ে পড়ুন। এবার হাঁটু বাঁকা করুন এবং আপনার পা নিতম্ব-প্রস্থ আলাদা করে রাখুন। হাতের তালু নিচের দিকে মুখ করে আপনার পাশে রাখুন। আপনার হাত দিয়ে মেঝেতে চাপ দিন, আপনার পিঠ তুলুন। এমনভাবে তুলুন যে আপনার চিবুক আপনার বুক স্পর্শ করছে এবং কোনো নড়াচড়া বা প্রচেষ্টা ছাড়াই। শ্বাস নিন এবং আপনার ধড় একটু উপরে উঠান। আপনার হাঁটু ও গোড়ালি একটি সরলরেখায় সারিবদ্ধ আছে। আপনার উরু মেঝে সমান্তরাল হওয়া উচিত। কয়েক সেকেন্ডের জন্য আপনার শ্বাস বন্ধ রাখুন, এরপর ছেড়ে দিন। 

ত্রিভুজাসন

দুই পা হাত নির্দিষ্ট পরিমাণ ফাঁক করে সোজা হয়ে দাঁড়ান। দুই হাত কাঁধ বরাবর তুলুন, যাতে হাত দুটি এক সরলরেখায় থাকে। এ অবস্থায় আস্তে আস্তে ডান দিকে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। বাঁ হাত ওপরের দিকে ওঠান যেন বাঁ হাত ডান হাতের সঙ্গে একই সরলরেখায় থাকে। এবার স্বাভাবিক শ্বাসপ্রশ্বাসে ১০ থেকে ক্রমশ বাড়িয়ে ৩০ গুনুন। এরপর হাতের অবস্থায় ঠিক রেখে অর্থাৎ দুই হাত দুদিকে সম্প্রসারিত করে সোজা হয়ে দাঁড়ান। এবার বাঁ দিকে ঝুঁকে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল ধরে পূর্বের মতো করুন। তারপর সোজা হয়ে দাঁড়িয়ে হাত নামান।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম