Logo
Logo
×

লাইফ স্টাইল

কমবয়সিদের হার্টের সমস্যা? নিয়ামক হতে পারে এই ভেষজ

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৯ পিএম

কমবয়সিদের হার্টের সমস্যা? নিয়ামক হতে পারে এই ভেষজ

ছবি : সংগৃহীত

একটা সময় ছিল যখন বয়স্কদের মুখে শোনা যেত হার্টের অসুখের বিষয়টি। তবে আজকাল আর সেই ধারা বজায় নেই। এখন বয়স ৩০ পেরোলেই বিপদে ফেলছে হৃদ্রোগ। এমনকি এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যুও ঘটছে অহরহ। তাই কম বয়স থেকেই হার্টের স্বাস্থ্য নিয়ে সাবধান থাকা উচিত।

বিশেষজ্ঞদের মতে, হার্টের ভয়াবহ সব রোগের ফাঁদ এড়িয়ে চলতে চাইলে প্রথমে ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। এর পাশাপাশি ঘি, মাখন জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। এসবের পরিবর্তে খেতে প্রচুর পরিমাণ শাক, সবজি এবং ফল। এছাড়া প্রতিদিন নিয়ম করে পেঁয়াজ খেলে উপকার মিলতে পারে হার্টের সমস্যা থেকে।

এবার আপনি জিজ্ঞেস করতেই পারেন, ঠিক কীভাবে হার্টের সমস্যার সমাধান করে পেঁয়াজ? চলুন জেনে নেই।

হার্টের সমাধানে পেঁয়াজ

বিশেষজ্ঞরা বলছেন, এই ভেষজে এমন কিছু অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ কমায়। সেইসঙ্গে ট্রাইগ্লিসারাইডস এবং কোলেস্টেরল লেভেলকে স্বাভাবিক রাখতেও সাহায্য করে। যার ফলে সুস্থ থাকে হার্ট। শুধু তাই নয়, এতে মজুত কুয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্ট আবার ব্লাড প্রেশার কমাতে সাহায্য করে। সেই সুবাদেও কাছে ঘেঁষতে পারে না হার্টের অসুখ। তাই সুস্থ থাকতে নিয়মিত এই ভেষজ সেবন করতেই হবে।

কীভাবে খাবেন?

রান্নায় যেমন পেঁয়াজ ব্যবহার করছিলেন তা চালিয়ে যান। এর পাশাপাশি ভাত খাওয়ার সময় কাঁচা পেঁয়াজ খেতে পারেন। অথবা সালাতে শসার সঙ্গে যুক্ত করুন এই ভেষজ। 

তবে শুধু হার্টের অসুখ প্রতিরোধই নয়, এর পাশাপাশি একাধিক জটিল রোগকে বশে রাখে পেঁয়াজ। আসুন সেই বিষয়ে জানা যাক–

ক্যানসার প্রতিরোধে

একবার ক্যানসার পিছু নিলে জীবন নিয়ে পড়ে যেতে পারে টানাটানি। তাই যে ভাবেই হোক এই ঘাতক রোগের থেকে দূরে থাকতে হবে। আর সেই কাজেও আপনাকে সাহায্য করবে পেঁয়াজ। আসলে এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এই কাজে সাহায্য করে বলে মনে করছেন পুষ্টিবিজ্ঞানীরা। তাই এই ভয়াল রোগ থেকে দূরে থাকতে চাইলে নিয়মিত এই ভেষজ সেবন করতে ভুলবেন না যেন!

ব্লাড সুগার নিয়ন্ত্রণের দাওয়াই

ডায়াবেটিসের মতো জটিল অসুখকে বশে রাখতে চাইলে নিয়ম করে নিজের ওষুধ খেতে হবে। এর পাশাপাশি ডায়েট থেকে বাদ দিতে হবে তেল, মশলা, ঘি, মিষ্টি, লবণ সমৃদ্ধ খাবার। তার বদলে শাক, সবজি খাওয়া বাড়াতে হবে। সেই সঙ্গে ডায়েটের তালিকায় পেঁয়াজ রাখতে পারেন। যা সুগারকে বশে রাখতে সাহায্য করবে। এমনকি যারা প্রি-ডায়াবেটিস স্তরে রয়েছেন, তারাও ডায়াবেটিসের থেকে দূরে থাকার কাজে কিছুটা এগিয়ে থাকবেন।

বাড়বে হাড়ের ঘনত্ব

আজকাল বয়স ৩০ পেরোলেই হাড়ের ঘনত্ব কমতে থাকে। বিশেষত, মহিলাদের মধ্যেই এই সমস্যা বেশি করে দেখা যায়। তবে ভালো খবর হলো, আপনি যদি নিয়মিত পেঁয়াজ খেতে পারেন, সেক্ষেত্রে অনায়াসে হাড়ের জোর বাড়াতে পারবেন। কারণ, এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে অক্সিডেটিভ স্ট্রেস কমায়। যার ফলে অস্টিওপোরোসিসের মতো সমস্যা কাছে ঘেঁষে না। উল্টে বাড়ে হাড়ের ঘনত্ব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম