Logo
Logo
×

লাইফ স্টাইল

যে তেল ব্যবহারে খুশকি কমে গজাবে নতুন চুল 

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২৪, ০২:৩৯ পিএম

যে তেল ব্যবহারে খুশকি কমে গজাবে নতুন চুল 

চুল পড়া একটি স্বাভাবিক প্রক্রিয়া। চুল পড়বে আবার গজাবে। অস্বাভাবিক চুল পড়ার পেছনে অবশ্য পরিবেশ দুষণ ও ভেজাল পণ্যের দায় অনেক। বর্তমানে চুল পড়ার সমস্যার ভুক্তভোগী ঘরে ঘরে। ফলে চুল পড়া নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। 

বিশেষজ্ঞদের মতে, দিনে ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক। তার বেশি হলেই চিন্তার কারণ রয়েছে। তখনই পূর্ণ মনোযোগ দিতে হবে হেয়ার কেয়ার রুটিনে। তা না হলে চুল ঝরে মাথা ফাঁকা হয়ে যাবে অল্পদিনে। 

অনেকে বিভিন্ন ঘরোয়া উপায়ে চুল পড়ার সমস্যার সমাধান করতে চান। সেক্ষেত্রে তেল মালিশ থেকে শুরু করে হেয়ারপ্যাক- এমন নানা উপায় ব্যবহার করে থাকেন। কিন্তু কিছুতেই এ সমস্যার সমাধান করতে পারছেন না। তবে আজকে এমন একটি তেলের কথা জানাবো, যা দিয়ে চুল মালিশ করলে সুফল মিলবে শতভাগ। সেটি হলো লেমনগ্রাস তেল। এই তেলটি দিয়ে মালিশ করলে হেয়ার ফল কমবে অল্পদিনে। আজ লেমনগ্রাস তেলের উপকারিতা নিয়েই জানাবো। 

লেমনগ্রাস অয়েলে উপকারিতা 

চুলের নানা সমস্যা দূর করতে তেল মালিশেই ভরসা রাখেন অনেকে। সেক্ষেত্রে এবার লেমনগ্রাস অয়েল দিয়েই স্ক্যাল্পের মাসাজ সেরে নিতে পারেন। এর গুণেই বন্ধ হবে চুল পড়া। টাকে গজাবে নতুন চুলও। 

মূলত লেমনগ্রাসের নির্যাস নিয়েই এই তেল তৈরি হয়। রূপচর্চায় এর ব্যবহার হয়ে আসছে বহুকাল ধরে। এমনকি বাজার চলতি নানা প্রসাধনীতেও এর উপস্থিতি লক্ষ করা যায়। আজ চুলের যত্নে এর কিছু উপকারিতা জেনে নেওয়া যাক। 

স্ক্যাল্পের সংক্রমণ কমবে 

বর্ষাকালের আর্দ্র পরিবেশে স্ক্যাল্পে খুশকিসহ নানা ফাঙ্গাল ইনফেকশনের প্রকোপ বাড়ে। এর কারণে মাথায় চুলকানি হয় খুব। তারপর মাথায় চিরুনি বসালেই মুঠো মুঠো চুল উঠে আসে। তাই হেয়ার ফল কমাতে হলে সবার আগে স্ক্যাল্পের এই সংক্রমণ সারাতে হবে। এখানেই কাজে আসবে লেমনগ্রাস অয়েল। 

একাধিক গবেষণায় প্রমাণিত, লেমনগ্রাস অয়েলের রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি, অ্যান্টিফাঙ্গাল এবং ক্লিনজিং ধর্ম। এই তেল দিয়ে স্ক্যাল্পে মাসাজ করলে খুশকি কমবে অল্পদিনে। পাশাপাশি তেল, ধুলো-বালি দূর হওয়ায় স্ক্যাল্পের স্বাস্থ্যও ভালো থাকবে। বন্ধ হবে চুল পড়ার সমস্যাও। 

মাথা ভরবে ঘন চুলে 

লেমনগ্রাস অয়েলে রয়েছে সাইট্রোনেলা নামের যৌগ। এই উপাদান চুল পড়া আটকাতে সিদ্ধহস্ত। পাশাপাশি চুলের গোড়া শক্ত করে এই তেল। তাই হেয়ার ফলেও কমে নিমেষে। এছাড়া গবেষণায় দেখা গিয়েছে, টাকে নতুন চুল গজায় লেমনগ্রাসের ছোঁয়াতেই। তাই লম্বা-ঘন চুল পেতে হেয়ার কেয়ার রুটিনে অবশ্যই রাখুন এই লেমনগ্রাস অয়েল। 

যেভাবে ব্যবহার করবেন 

বাজারে প্রচলতি যে কোনো ব্র্যান্ডের লেমনগ্রাস অয়েল কিনুন। কিছুটা তেল হালকা গরম করে নিন। সেই হালকা গরম তেল দিয়ে ভালো করে স্ক্যাল্পে মাসাজ করুন। স্প্লিট এন্ড রুখতে চুলের ডগাতেও এই তেল লাগিয়ে নিন। ১ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২ দিন এই নিয়মে লেমনগ্রাস অয়েল মাখলে পরিবর্তন নজরে আসবেই। আবার খুশকি থেকে মুক্তি পেতে আপেল সাইডার ভিনিগারের সঙ্গে লেমনগ্রাস অয়েল মিশিয়ে মাখতে পারেন। তাতে চুটকিতে কমবে স্ক্যাল্পের চুলকানি। মুক্তি মিলবে খুশকির থেকেও। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম