Logo
Logo
×

লাইফ স্টাইল

বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান ভিটামিন ই সমৃদ্ধ এ খাবারগুলো

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২৪, ০৪:১০ পিএম

বর্ষায় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান ভিটামিন ই সমৃদ্ধ এ খাবারগুলো

বর্ষার দিনগুলোতে স্বাস্থ্য নিয়ে একটু বেশিই সতর্ক থাকা উচিত। কারণ এই সময় আর্দ্র আবহাওয়া থাকার ফলে রোগ-সংক্রমণ বেড়ে যায়। তাই এই সময় নিজের ও পরিবারের সকলের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় রাখুন ভিটামিন ই সমৃদ্ধ খাবার। ভিটামিন ই আমাদের সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য।

ভিটামিন ই একটি গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট পুষ্টি। যা আমাদের ইমিউন সিস্টেম এবং রক্ত-রক্তনালীগুলোর স্বাস্থ্যকে ভালো রাখে। এটি ফ্রি র্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে কোষগুলোকে রক্ষা করে এবং ইমিউন ফাংশনকে সমর্থন করে। এটি জিনের প্রকাশ এবং কোষের সংকেতের সঙ্গে জড়িত। এই ভিটামিনটি স্বাস্থ্যকর ত্বক, চোখ এবং স্নায়ুর কার্যকারিতা বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে বিশেষজ্ঞদের মতে, এই ভিটামিনের ঘাটতি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ে সঙ্গে পেশীর দুর্বলতা এবং দৃষ্টি সমস্যাসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। এই সমস্যাগুলো এড়াতে, ভিটামিন ই এর অভাবের লক্ষণগুলো বোঝা এবং আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় ভিটামিন ই সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার শরীরে ভিটামিন ই এর অভাবের লক্ষণগুলো আগে জেনে নেওয়া যাক-

১. দুর্বল ইমিউন সিস্টেম

ভিটামিন ই এর অভাবের প্রথম লক্ষণগুলোর মধ্যে একটি হল-দুর্বল প্রতিরোধ ব্যবস্থা। আপনার ইমিউন কোষের স্বাস্থ্য বজায় রাখার জন্য ভিটামিন ই অপরিহার্য।

২. দৃষ্টি সমস্যা

ভিটামিন ই চোখের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। অভাবের ফলে দৃষ্টি সমস্যা দেখা দিতে পারে, যেমন ঝাপসা দৃষ্টি বা রেটিনার কুপ্রভাব। গুরুতর ক্ষেত্রে, এটি রেটিনাইটিস পিগমেন্টোসা, একটি অবক্ষয়জনিত চোখের রোগের মতো পরিস্থিতিতে অবদান রাখতে পারে। 

৩. ত্বকের সমস্যা

শুষ্ক, ফ্ল্যাকি ত্বক এবং অকাল বার্ধক্য ভিটামিন ই এর অভাবের অন্যান্য লক্ষণ। এই ভিটামিন ত্বকের স্বাস্থ্য এবং স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। পর্যাপ্ত ভিটামিন ই ছাড়া আপনার ত্বকের ক্ষতি হতে পারে এবং বার্ধক্যের লক্ষণ দেখাতে পারে। ৪. পেশী দুর্বলতা পেশী দুর্বলতা এবং সমন্বয় সমস্যাও ভিটামিন ই এর অভাব নির্দেশ করতে পারে। যেহেতু ভিটামিন ই স্নায়ু কোষের সুরক্ষায় জড়িত, তাই এর অভাব পেশী শক্তি এবং ভারসাম্য নিয়ে সমস্যা হতে পারে।

৪. স্নায়বিক উপসর্গ

ভিটামিন ই-এর ঘাটতি স্নায়বিক উপসর্গ যেমন অসাড়তা, হাঁটতে অসুবিধা হতে পারে। এটি স্নায়ু স্বাস্থ্য এবং ফাংশন বজায় রাখার ক্ষেত্রে এর ভূমিকার কারণে। গুরুতর ঘাটতিগুলো অ্যাটাক্সিয়ার মতো আরও গুরুতর অবস্থার কারণ হতে পারে, একটি ব্যাধি যা সমন্বয় এবং ভারসাম্যকে প্রভাবিত করে। 

আপনার যদি এই লক্ষণগুলো সনাক্ত করা সম্ভব হয় তবে আজ থেকেই এই ভিটামিন ই সমৃদ্ধ খাবারগুলো খান- 

১. বাদাম এবং বীজ বাদাম এবং বীজ হল ভিটামিন ই এর উৎকৃষ্ট উৎস। বাদাম, সূর্যমুখী বীজ এবং হ্যাজেলনাট এই ভিটামিনে বিশেষভাবে বেশি। আপনার স্যালাডে এক মুঠো বাদাম বা সূর্যমুখী বীজ ছিটিয়ে আপনার ভিটামিন ই গ্রহণকে বাড়িয়ে তুলতে পারে। 

২. পাতাযুক্ত সবুজ শাকসবজি পালং শাক, সুইস চার্ডের মতো শাক-সবজিও ভিটামিন ই-এর ভালো উৎস। আপনার খাবারে এই সবজি যুক্ত করা এই প্রয়োজনীয় পুষ্টির উচ্চতর গ্রহণে অবদান রাখতে পারে। 

৩. উদ্ভিজ্জ তেল কিছু উদ্ভিজ্জ তেল, যেমন সূর্যমুখী তেল, কুসুম তেল ভিটামিন ই সমৃদ্ধ। এই তেলগুলি রান্না বা স্যালাড ড্রেসিংয়ে ব্যবহার করা আপনার ভিটামিন ই মাত্রা বাড়াতে সাহায্য করতে পারে। 

৪. মাছ কিছু মাছ, যেমন স্যামন এবং ট্রাউট, প্রচুর পরিমাণে ভিটামিন ই সরবরাহ করে। আপনার খাদ্যতালিকায় মাছ অন্তর্ভুক্ত করা শুধুমাত্র আপনার ভিটামিন ই এর চাহিদা মেটাতে সাহায্য করে না বরং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের মতো অন্যান্য উপকারী পুষ্টিও সরবরাহ করে। 

এছাড়াও কিছু ফল যেমন অ্যাভোকাডো এবং কিউই, ভিটামিন ই সমৃদ্ধ। এই ফলগুলিকে আপনার খাদ্যতালিকায় যোগ করা আপনাকে সুস্বাদু এবং পুষ্টিকর উপায়ে আপনার ভিটামিন ই গ্রহণ বাড়াতে সাহায্য করতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম