Logo
Logo
×

লাইফ স্টাইল

মাছির উপদ্রব থেকে বাঁচার উপায়  

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০২ আগস্ট ২০২৪, ১২:৫৫ পিএম

মাছির উপদ্রব থেকে বাঁচার উপায়  

ফাইল ছবি

বাড়ির সব কাজ সামলে উঠে নিশ্চিন্ত মনে খেতে বসেছেন, তখন দেখলেন মাছির ঝাঁকও আপনাকে ঘিরে বসে গেল। মাছি তাড়াতে তাড়াতে নাজেহাল। আবার ধরুণ দুপুরে ঘুমোতে গেছেন, তখন কানের কাছে মাছির ভনভনানিতে ঘুম তো ভাঙলই, মেজাজও গেল বিগড়ে। মাছি যে শুধু বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় তা নয়। বরং এর চেয়েও বেশি ক্ষতি করে আমাদের স্বাস্থ্যের। খাবার-দাবারের ওপর মাছি বসলে নানান রোগের সম্ভাবনা থেকে যায়।

তবে ঘাবড়ানোর কিছু নেই, এর সমাধান আছে। ভারতীয় সংবাদমাদ্যমের এক প্রতিবেদনে মাছির উৎপাত থেকে রক্ষা পাওয়ার বেশ কিছু উপায় দেওয়া হয়েছে। সেসব ঘরোয়া নিয়ম মেনে চললেই বাড়িতেই মাছির উৎপাত থেকে মুক্তি পেতে পারেন। 

১. মাছি তাড়াতে ঘর পরিষ্কার রাখতে হবে। ফল, শাকসবজি ভালোভাবে ধুয়ে রাখুন। আবার খাওয়ার বা রান্নার আগে দু-তিনবার ধুয়ে নিতে হবে। বাড়িতে বেশি পাকা ফল থাকলে তা সঙ্গে সঙ্গে খেয়ে ফেলুন, সামান্য পচন ধরলেও বাড়িতে না-রেখে তা ফেলে দিন। অধিক পাকা ফল মাছিদের সবচেয়ে বেশি আকৃষ্ট করে।

২. অনেকেই বাড়ির বাইরে আবর্জনার ফেলেন। এ ক্ষেত্রে ঢাকনাযুক্ত পাত্রে ঘরের ময়লাআবর্জনা রাখার ব্যবস্থা করতে হবে। কারণ আবর্জনা থাকলে মাছির উপদ্রব বেড়ে যায়। একই সঙ্গে কোনোভাবেই আবর্জনা জমতে দেওয়া যাবে না। মাছি এই আবর্জনার স্তূপেই ডিম পাড়ে। তাই আবর্জনা জমতে না দেওয়াই ভালো। বাড়িতে আবর্জনা ফেলার ডাস্টবিন থাকলেও, সেটিও ঢাকা দিয়ে রাখবেন।

৩. প্রতিদিন ভালোভাবে রান্নাঘর পরিষ্কার করা খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিজের নিচে বা আশপাশে পরিষ্কার রাখুন, যাতে এখানে কোনোভাবে খাবার পড়ে না থাকে বা পাকা ফলের রস লেগে মাছিদের আকৃষ্ট করতে না পারে। রান্নাঘরে গ্যাস ওভেনের ওপরেও রান্নার সময় খাবারদাবার লেগে যায়। এই সমস্ত স্থানই মাছিদের আমন্ত্রণ জানিয়ে থাকে। অতএব প্রতিবারের ব্যবহারের পর গ্যাস ওভেন পরিষ্কার করতে ভুলবেন না। 

৪. মশার মতো হাত দিয়ে মাছি মারা যায় না। তবে চাইলে মাছিও মারা সম্ভব। এর জন্য একটি গ্লাসে সামান্য অ্যাপেল সিডার ভিনিগার নিন। এর পর গ্লাসের মুখটি সেলোফেন পেপার দিয়ে মুড়িয়ে দিন। এবার একটি টুথপিক দিয়ে সেলোফেন পেপারের মাঝে একটি ফুটো করুন। এই ফুটোর মধ্যে দিয়ে একটি মাছি গলে যেতে পারে, তেমন বড় ছিদ্র করুন। লক্ষ্য রাখবেন, ফুটো এমন হবে, যার মধ্য দিয়ে মাছি ঢুকতে পারে, কিন্তু বেরোতে পারে না। ভিনিগারের মিষ্টি গন্ধে আকৃষ্ট হয়ে ভেতরে ঢুকে আটকে যাবে মাছি। যে স্থানে সবচেয়ে বেশি মাছির আনাগোনা লেগে থাকে, সেখানে এটি রাখুন।

৫. বাড়ি থেকে মাছি দূর করতে কাগজের চোঙা দারুণ কাজ করে। এ জন্য একটি লম্বা পাত্র বা ফুলদানিতে পানি কিংবা অন্য কোনো তরল পদার্থ ভরে নিন। এর পর কাগজ দিয়ে চোঙা বানিয়ে ওই পাত্রে রাখুন। তরল পদার্থের প্রতি আকৃষ্ট হয়ে মাছিগুলো কাগজের চোঙা দিয়ে ভিতরে ঢুকবে কিন্তু সেখান থেকে বেরিয়ে আসতে পারবে না। মাছি বংশ বিস্তারের স্থানে ফাঁদ পাতুন।

৬. মাছি তাড়াতে কর্পূর কাজে দেয়। অনেক সময় ফল কাটার পর মাছি উপদ্রব করে। সেক্ষেত্রে যেখানে ফল কেটে রাখবেন, তার চারপাশে একটু কর্পূর ছড়িয়ে দিন। এই গন্ধে মাছি আর আসবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম