Logo
Logo
×

লাইফ স্টাইল

নিয়মিত এসি চালিয়েও বিদ্যুৎ বিল সাশ্রয় করবেন যেভাবে

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ৩০ জুলাই ২০২৪, ০৩:০০ পিএম

নিয়মিত এসি চালিয়েও বিদ্যুৎ বিল সাশ্রয় করবেন যেভাবে

প্রকৃতিতে এখন বর্ষা মৌসুম চললেও গরম কিন্তু কমছে না। ভ্যাপসা গরমে জনজীবনে হাঁসফাঁস অবস্থা। এই গরম থেকে বাঁচতে এসি কমবেশি অনেকেই ব্যবহার করেন। যদিও ফ্যানের চেয়ে এসির বিদ্যুৎ খরচ তুলনামূলক বেশি। তবে কিছু কৌশল অবলম্বন করে এবং প্রয়োজনীয় কিছু নিয়ম-কানুন মেনে চলার মাধ্যমে, আপনি বিদ্যুৎ বিল উল্লেখযোগ্যভাবে কমিয়ে আনতে পারেন।

যেভাবে বিদ্যুৎ সাশ্রয় করা যায়-

দরজা-জানালা বন্ধ রাখা

রুমে ফাঁকফোকর থাকলে ঠান্ডা বাতাস বের হয়ে যায়। ফলে এসিকে আরও বেশি শক্তি খরচ করে কাজ করতে হয়। যার কারণে বিদ্যুৎ বিল আসে বেশি। তাই এয়ারকন্ডিশনার ব্যবহারের সময় রুমের দরজা-জানালা এবং ফাঁকা বন্ধ রাখুন। জানালা-দরজা বন্ধ রেখে এসি চালালে ঘর দ্রুত ঠাণ্ডা হয়। বিদ্যুৎও সাশ্রয় হয়।

তাপ উৎপন্নকারী যন্ত্রপাতি নিয়ন্ত্রণ

আপনার এয়ারকন্ডিশনারের থার্মোস্ট্যাট থেকে তাপ উৎপন্নকারী যন্ত্রপাতি যেমন- টেলিভিশন, কম্পিউটার এবং ফ্রিজের মতো যন্ত্রপাতিগুলো দূরে রাখুন। এসব যন্ত্রপাতি থেকে নির্গত তাপ থার্মোস্ট্যাটকে বিভ্রান্ত করতে পারে। এগুলো এসিকে দীর্ঘ সময় ধরে চলতে প্ররোচিত করতে পারে।

সর্বনিম্ন তাপমাত্রায় চালু না রাখা

এয়ারকন্ডিশনারটিকে কখনও সর্বনিম্ন তাপমাত্রায় চালু রাখবেন না। অনেকের ধারণা, রুম ঠান্ডা রাখতে এসিকে ১৬ ডিগ্রি সেলসিয়াসে রাখা যাবে, যা সম্পূর্ণ ভুল। ভারতের ব্যুরো অব এনার্জি এফিসিয়েন্সির এক তথ্য অনুযায়ী, মানবদেহের জন্য আদর্শ তাপমাত্রা হলো ২৪ ডিগ্রি সেলসিয়াস। সুতরাং এসিকেও সেই তাপমাত্রায় রাখতে হবে। এতে শরীরও ভালো থাকবে, বিদ্যুৎ খরচও কম হবে।

সার্ভিসিং করানো

সারা বছর এসি ব্যবহার করা হয় না। বিশেষ করে শীতকালে। এর ফলে এতে ধুলাবালি জমে থাকে। এ কারণে রুম ঠান্ডা করার জন্য এসিকে অতিরিক্ত শক্তি খরচ করতে হয়। যার প্রভাব পড়ে ইলেক্ট্রিসিটি বিলে। এছাড়াও এসি ব্যবহারের সময় ফিল্টারে ময়লা জমতে পারে। তাই, মাসে অন্তত একবার ফিল্টারটি বের করে ওয়াশক্লথ দিয়ে পরিষ্কার করুন।

টাইমার ব্যবহার

সব এসিতেই টাইমার থাকে। এর সাহায্যে সারারাত এসি না চালিয়ে নির্দিষ্ট একটি সময় পর্যন্ত চালানো যেতে পারে। রাতে ঘুমানোর সময় অনেকক্ষণ এসি চললে রুম এবং শরীর ঠান্ডা হয়ে থাকে। তাই টাইমার সেট করে রাখা শরীরের জন্য ভালো। এভাবে টাইমার সেট করে দিলে নির্দিষ্ট সময় পর এসি বন্ধ হয়ে যাবে। এর ফলে বিদ্যুৎ কম খরচ হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম