Logo
Logo
×

লাইফ স্টাইল

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে খেতে পারেন এই ফলগুলো

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ০২ জুলাই ২০২৪, ০২:২২ পিএম

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে খেতে পারেন এই ফলগুলো

উজ্জ্বল আর নিখুঁত ত্বকের আগ্রহ প্রায় সব বয়সি মানুষের মধ্যেই থাকে। তাই তো সুন্দর ত্বক পেতে আমরা কত রকমের পন্থা-ই না অবলম্বন করি। তবে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকেও কিছু পরিবর্তন নজরে আসে। যেমন— বার্ধক্যের দাগ, মুখের সুক্ষ্ম রেখা, ব্রণ ইত্যাদি। অনেকের আবার জীবনযাপন ও অতিরিক্ত মানসিক চাপের কারণে বয়সের আগেই ত্বকে বলিরেখার সমস্যা দেখা যায়। তখন বয়সের তুলনায় অনেক বেশি বয়ষ্ক মনে হয়। প্রত্যাশিত সময়ের আগেই এই সমস্যা দেখা দেওয়ার ফলে মানসিকভাবে ভেঙে তারা।

বর্তমান এই সমস্যা থেকে মুক্তি পেতে বাজারে নানান ক্রিম ও ফেসপ্যাক রয়েছে। তবে এসব ব্যবহারের মাঝে মাঝে সমস্যা আরও বাড়িয়ে তুলে পারে। চিকিৎসকের সহায়তা ছাড়া একটি নির্দিষ্ট বয়সের পর মুখ থেকে এসব দাগ দূর করা কঠিন হয়ে যায়। তবে আমাদের আশেপাশে এমন কিছু ফল রয়েছে যেগুলো নিয়মিত খেলে আপনার স্কিনকে করে তুলবে উজ্জ্বল আর প্রাণবন্ত। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে কোন ফুডগুলো আসলেই কার্যকরী, চলুন জেনে নেই এখনই।

শসা

শসাতে আছে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন সি আর ভিটামিন কে। আর এই উপাদানগুলো আপনার স্কিনকে রাখে হেলদি্ আর গ্লোয়িং। আরও উপকারিতা আছে, বয়সের ছাপ বা বলিরেখা কমাতে ও স্কিনকে হাইড্রেটেড রাখতে দারুন কার্যকরী এই উপাদানটি।

ডালিম 

ডালিম এমন একটি ফল, যাতে আপনি প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন সি পাবনে। এটিতে পলিফেনলও থাকে। এই সব উপাদানগুলো ফ্রি র্যাডিকেল দূরে রাখে এবং শরীরে কোলাজেন উৎপাদন বাড়ায়। এটি আপনার ত্বকের টোন এবং টেক্সচার উভয়ই উন্নত করতে সক্ষম। 

পেঁপে

পেঁপেতে ভিটামিন সি ও এ পাওয়া যায়। এটি আপনার ত্বককে এক্সফোলিয়েট করে এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে। এটি আপনার ত্বককে ফ্রি 
রযাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকেও রক্ষা করে। 

পেয়ারা 

পেয়ারায় আপনি ভিটামিন এ, সি, লাইকোপিন এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। এটি আপনার ত্বককে ফ্রি রযাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে রক্ষা করে। এটি কোলাজেন সংশ্লেষণকে বাড়িয়ে তোলে, যা আপনার ত্বককে নরম ও কোমল রাখতে সাহায্য করে। অতিরিক্ত চিন্তা-অভিযোগ করা বাড়াতে পারে মানসিক চাপ, পরিবর্তে কী করবেন জানুন নারকেল নারকেল আপনাকে হাইড্রেট করে। শুধু তাই নয়, এটি আপনার ত্বকের ভেতর থেকে পুষ্টিও জোগায়। 

নারকেল

নারকেলে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা আপনার ত্বককে বিভিন্ন উপায়ে উপকার করতে পারে। নিয়মিত নারকেলের পানি বা নারকেল খেলে আপনার বলিরেখার সমস্যা সমাধান হতে পারে। 

কলা 

কলায় প্রচুর পরিমাণে ভিটামিন-বি, এ, সি পাওয়া যায়। শুধু তাই নয়, এতে ডোপামিন এবং ক্যাটেচিনও পাওয়া যায়। এগুলি আপনার ত্বককে হাইড্রেট করার পাশাপাশি নমনীয় করে তোলে। এটি আপনার মুখ থেকে সূক্ষ্ম রেখা এবং বলিরেখাও দূর করতে পারে।

পালং শাক

পার্ল শাকে আছে lutein এবং zeaxanthin, এগুলো স্কিনের জন্য খুবই বেনিফিসিয়াল। পালং শাকে আরো আছে ভিটামিন এ, ই, কে- যা স্কিনকে স্বাস্থ্যজ্জ্বল করতে সাহায্য করে। এই পুষ্টি উপাদানগুলো স্কিনের তারুণ্যও বজায় রাখে, সেই সাথে বার্ধক্যের ছাপ পরার প্রক্রিয়াকে বিলম্ব করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম