Logo
Logo
×

লাইফ স্টাইল

বাড়ি থেকে সাপের উপদ্রব কমানোর উপায় 

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২৪ জুন ২০২৪, ০৩:০৪ পিএম

বাড়ি থেকে সাপের উপদ্রব কমানোর উপায় 

বর্ষা এলেই চারদিকে সাপের উৎপাত ক্রমশ বাড়তে থাকে। যদিও শহরাঞ্চলের থেকে গ্রামাঞ্চলে সাপ বেশি দেখা যায়। ঘর, রান্নাঘর, বাগান, আনাচে-কানাচে সাপের উৎপাত বাড়তেই থাকে। 

যে কারণে ভয়, আতঙ্ক তৈরি হয় গ্রামের লোকদের মধ্যে। সবসময় যে বাড়িতে কার্বলিক অ্যাসিড থাকে, তা কিন্তু নয়। যদি আপনার বাড়িতে কার্বলিক অ্যাসিড না থাকে তাহলে কোন উপায় দ্রুত সাপ তাড়াবেন সাপ? চলুন জেনে নিই সাপের উপদ্রব কমানোর উপায়—

লাল রঙের সাবান

যদি আপনার হাতের কাছে কার্বলিক অ্যাসিড না থাকে তাহলে আপনি লাল রঙের সাবান ব্যবহার করতে পারেন। কারণ লাল সাবানে কর্বনিল থাকে। আপনি এই সাবান টুকরো টুকরো করে কেটে নিন। তারপর ঘরের চারপাশে ছড়িয়ে দিন। তাহলে কিন্তু সাপ ঘরে প্রবেশ করবে না। 

সালফারের গুঁড়ো

সালফারের গুঁড়ো দিয়ে খুব সহজেই আপনি বাড়ি থেকে বিষধর সাপের উপদ্রব কমাতে পারেন। বাড়িতে যেসব জায়গায় আপনার সাপের আনাগোনা রয়েছে, সেই জায়গাগুলোতে সালফারের গুঁড়ো ছড়িয়ে দিন। কারণ সালফারের গুঁড়ো সাপের গায়ে লাগলে জ্বালা হয়। ফলে সাপ একবার সেখানে এলে দ্বিতীয়বার আর একদমই আসবে না। 

রসুন, সরিষার তেল 

কার্বলিক অ্যাসিড ছাড়াও আপনি কিন্তু রসুন, সরিষার তেল দিয়ে খুব সহজেই বাড়ি থেকে সাপ এড়াতে পারেন। রসুন বেটে তাতে সরষের তেল মিশিয়ে তা রেখে দিন। বাড়ির যে কোনো কোনে বা বাড়ির চারপাশে ছড়িয়ে দিতে পারেন। 

ন্যাপথলিনের গুঁড়ো

ন্যাপথলিন গুঁড়ো বাড়ির চারপাশে দিয়ে রাখতে পারেন। তাহলে কিন্তু সেই বাড়িতে প্রবেশ করবে না সাপ। ন্যাপথলিনের ঝাঁজালো গন্ধ সাপ সহ্য করতে পারে না। 

মসলার গুঁড়ো 

সাপ এড়াতে আপনি মসলাগুলো ব্যবহার করতে পারেন। যেমন— গোলমরিচ, লংকার গুঁড়ো, লেবুর রস মিশিয়ে আপনি আপনার বাড়ির চারপাশে দিয়ে দিন। সেই সঙ্গে আপনি পেঁয়াজ বেটেও দিতে পারেন। তাহলে আপনার বাড়ির চারপাশে কখনই সাপ আসবে না। 

ব্লিচিং পাউডার 

ব্লিচিং পাউডার বাড়িতে দিয়ে রাখলেও কিন্তু সাপ, পোকামাকড় একদমই আপনার বাড়িতে প্রবেশ করবে না। 

ভিনিগার 

বিষধর সাপ কিন্তু ভিনেগারের ঝাঁজালো গন্ধ একদমই সহ্য করতে পারে না। তাই বাড়ির চারপাশে যদি ভিনেগার ছড়িয়ে রাখেন তাহলে কোনো বিষধর সাপ আপনার ঘরে প্রবেশ করবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম