Logo
Logo
×

লাইফ স্টাইল

হজমের টনিক ৩ ভেষজ চা 

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৪, ০৩:১৩ পিএম

হজমের টনিক ৩ ভেষজ চা 

এখনো কাটেনি ঈদের আমেজ। আর কুরবানির ঈদ উপলক্ষ্যে বেশ কয়েক দিন ধরেই চলছে ভারি খাবার। আবার নিয়মিত ব্যায়াম হচ্ছে না। ফলে বদহজম, পেট ফেঁপে যাওয়া, অ্যাসিডিটির মতো সমস্যাগুলো বেশ অস্বস্তির কারণ হচ্ছে অনেকের জন্যেই। 

গ্যাস্ট্রিক বা পেটের অস্বস্তি উপশম করতে কয়েক ধরনের ভেষজ চা বানিয়ে খেতে পারেন ঘরেই। চলুন জেনে নিই কোন কোন চা হজমের সমস্যা দূর করবে—

গবেষণা বলছে, পেপারমিন্ট বা পুদিনায় থাকা ফ্ল্যাভোনয়েড এবং তেল পেটের ফোলাভাব কমাতে পারে। দশ-বারোটি পুদিনা পাতা একটি কাপে নিয়ে গরম পানি ঢেলে দিন। নেড়েচেড়ে অপেক্ষা করুন কয়েক মিনিট। এরপর লেবু ও মধু মিশিয়ে পান করুন পুদিনা চা।

এক কাপ গরম আদা চাও খেতে পারেন। আদা বমি বমি ভাব, ফোলাভাব এবং গ্যাস উপশম করতে পারে। আদা পাতলা কুচি করে পানি দিয়ে ফুটিয়ে নিন। এরপর ছেঁকে মধু মিশিয়ে খান।

মৌরি চা কোষ্ঠকাঠিন্য এবং আলসারের মতো সমস্যা থেকে রক্ষা করতে পারে। এই চা বানানোর জন্য প্যানে দেড় কাপ পানি ফুটিয়ে নিন। এতে মেশান ১ টেবিল চামচ মৌরি গুঁড়া ও কয়েক টুকরা আদা। 

এরপর জ্বাল কমিয়ে অপেক্ষা করুন। পানি কমে এক কাপ হয়ে গেলে নামিয়ে ছেঁকে নিন। কয়েকটি পুদিনা পাতা ও স্বাদমতো মধু মিশিয়ে পরিবেশন করুন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম