Logo
Logo
×

লাইফ স্টাইল

নিয়মিত মেডিটিশন ইতিবাচক সত্তাকে জাগিয়ে তোলে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২১ মে ২০২৪, ০৮:০০ পিএম

নিয়মিত মেডিটিশন ইতিবাচক সত্তাকে জাগিয়ে তোলে

মেডিটেশন চর্চায় একজন মানুষের ভাবনাটা ভালো হয়। আর মনের ভেতর ভালো ভাবনা এলেই ভালো মানুষ হওয়া ও দেশ গড়া সহজ হয়। এটি মানুষের ইতিবাচক সত্তাকে জাগিয়ে তোলে। তাই ঘরে ঘরে মেডিটেশন ছড়িয়ে দেওয়া ও নিয়মিত চর্চা এখন খুবই জরুরি।

বিশ্ব মেডিটেশন দিবসে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে কোয়ান্টাম আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। 

এদিন ভোর ৬টায় প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন, অনুভূতি আর ধ্যানে লীন হওয়ার পাশাপাশি ঘরে ঘরে মেডিটেশন চর্চার গুরুত্বকে তুলে ধরা হয়। ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’- এমন প্রতিপাদ্য নিয়ে দেশে চতুর্থবারের মতো এমন আয়োজন করা হয়েছে। 

রাজধানী ছাড়াও দেশ-বিদেশের নানা স্থানে একযোগে উদযাপিত এ দিবসে মিলিত হন ধ্যানপ্রেমী নানা পেশার ও বয়সের মানুষ। দিবসটি উপলক্ষ্যে বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তৃতা করেন- জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক আশরাফ আলী, ব্যবস্থাপনা কমিটির সদস্য কাজী রওনক হোসেন, মাছরাঙ্গা টেলিভিশনের রেজওয়ানুল হক, ৭১ টিভির শাহনাজ শারমিন। এ সময় আরও উপস্থিত ছিলেন- নাট্যব্যক্তিত্ব সালাহ উদ্দিন লাভলু, এনটিভির ফখরুল আলম কাঞ্চন, বাসস’র রুহুল গনি জ্যোতি, মাছরাঙ্গা টিভির রাশেদ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আত্মশক্তির বিকাশ, রোগ নিরাময়, সাফল্য কিংবা প্রশান্তি লাভে মেডিটেশনের গুরুত্ব প্রমাণিত সত্য। প্রশান্তি আর সুখানুভূতি নিয়ে বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। 

অনুষ্ঠানে কোয়ান্টাম মেথডের প্রবর্তক শহিদ আল বোখারী মহাজাতক অডিও বার্তায় বলেন, ভ্রান্ত জীবনাচারে সৃষ্ট বিভিন্ন রোগ থেকে মুক্তি ও টোটাল ফিটনেসের জন্য প্রয়োজন মেডিটেশন এবং সুস্থ জীবনাচার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম