Logo
Logo
×

অন্যান্য

জেনে নিন কোন নিয়মে কতটুকু হাঁটা প্রয়োজন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৫ পিএম

জেনে নিন কোন নিয়মে কতটুকু হাঁটা প্রয়োজন

খাওয়ার পর হাঁটলে শরীর ভালো থাকে। কিন্তু ওজন কমাতে চাইলে খাওয়ার ঠিক কতক্ষণ পর হাঁটতে হবে, তা আমাদের সবার জানা উচিত।

আমরা সবসময় নিজেকে সুন্দর দেখতে ভালোবাসি। তারকাদের মতো তন্বী কোমর, নির্মেদ পেট চাই। কিন্তু ঘরে বসে থাকলে কি হবে। নিজেকে খানিক পরিশ্রম করতে হবে। তবেই না আপনার পরিপাটি জীবন সুন্দর হবে।

ছিপছিপে শরীর পেতে অনেক রকম শরীরচর্চাই করা যায়। কিন্তু জানেন কি— দুপুরে কিংবা রাতে খাওয়ার পর আধঘণ্টা হাঁটলেই আপনার ইচ্ছাপূরণ হতে পারে?

আমেরিকার ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের একটি গবেষণা বলছে— দুপুর হোক কিংবা রাত, খাওয়ার পর ৩০ মিনিট হাঁটতে হবে। তা হলেই বশে থাকবে ওজন, নিয়ন্ত্রণে আসবে আপর শরীর। কিন্তু খাওয়ার কতক্ষণ পর হাঁটবেন, কেমন গতিতে হাঁটবেন, সে নিয়ম আগে পালন করতে হবে।

গবেষণায় দেখা গেছে, খাওয়ার এক ঘণ্টা পর হাঁটলে যতটা উপকার মিলবে, তার চেয়ে বেশি লাভ হচ্ছে সময় নষ্ট না করে হাঁটলে। অর্থাৎ খাওয়ার পর যত দ্রুত সম্ভব হাঁটা শুরু করতে হবে। গবেষকরা বলছেন—খাওয়ার পর সামান্য হাঁটাহাঁটিতে এক মাসে তিন কেজি ওজন কমে যাবে।

অনেকেরই পেট ফাঁপা, হজমের সমস্যা থাকে। খাওয়ার পর হাঁটলে হজম ভালো হয়। রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণে থাকে। বশে থাকে রক্তচাপও। কার্বোহাইড্রেট থেকে শরীর শক্তি পায়। কিন্তু শরীরের যতটা শক্তি প্রয়োজন, তার চেয়ে বেশি নিয়মিত খেতে থাকলে মেদ জমে। হাঁটাহাঁটি এই ওজন বৃদ্ধি বা মেদ জমার প্রবণতা নিয়ন্ত্রণে রাখে।

কিন্তু কাজের ফাঁকে খেয়েদেয়ে হাঁটার সময় কারই বা থাকে? তাই সুবিধামতো কিছুটা সময় বার করে নিতে পারেন।

নিয়ম মেনে হাঁটার অভ্যাস করুন—

১. অফিসে অনেক সময় জরুরি ফোন করতে হয়। সময় বাঁচাতে খাওয়ার পর ফোন নিয়ে বেরিয়ে যেতে পারেন। অফিস চত্বরেই ফাঁকা জায়গা থাকলে, খাওয়ার পর হাঁটাহাঁটি করতে পারেন, সেই সময়ে ফোনে কথাও সেরে নিতে পারেন। তবে ফোন নিয়ে জনবহুল রাস্তায় হাঁটাহাঁটি বিপজ্জনক হতে পারে। এ ব্যাপারে সাবধানতা অবলম্বন জরুরি।

২. ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের ডায়াবেটিস সংক্রান্ত একটি গবেষণা বলছে, একবারে টানা ৪৫ মিনিট হাঁটার চেয়ে যদি কোনো ডায়াবেটিক রোগী দিনে তিনবার খাওয়ার পর মিনিট ১৫ হেঁটে নেন, তাতে বেশি লাভ হয়।

৩. একই গতিতে না হেঁটে যদি প্রথম ৫-১০ মিনিট একটু আস্তে, তার পর একটু জোরে হাঁটা যায়, তা হলে ক্যালরি দ্রুত ক্ষয় হয়। এভাবে প্রথমে আস্তে, তার পর গতি বাড়িয়ে এবং ফের আস্তে হাঁটলে মেদ ঝরবে দ্রুত।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম