Logo
Logo
×

আইন-বিচার

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে আইনি নোটিশ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৫ পিএম

ভারতে ইলিশ রপ্তানি বন্ধে আইনি নোটিশ

ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধে অন্তর্বর্তী সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

গতকাল (রোববার) বাণিজ্যসচিব, মৎস্য ও প্রাণিসম্পদসচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও আমদানি-রপ্তানি কার্যালয়ের প্রধান নিয়ন্ত্রক বরাবর আইনি নোটিশটি পাঠানো হয়েছে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

আইনি নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে ভারতে ইলিশ রপ্তানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিবাদীদের প্রতি অনুরোধ জানানো হয়েছে। তা না হলে এ বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

আইনজীবী মাহমুদুল হাসান বলেন, ভারতে তিন হাজার টন ইলিশ রপ্তানির অনুমতির ঘটনায় সংক্ষুব্ধ হয়ে তিনি আইনি নোটিশটি পাঠিয়েছেন।

অন্তর্বর্তী সরকার ক্ষমতায় বসার পর থেকে বলা হচ্ছিলো, আগে দেশের মানুষের জোগান নিশ্চিত করা হবে। তারপর ভারতে ইলিশ রপ্তানি করা হবে।

আইনি নোটিশে বলা হয়, প্রতিবেশী ভারতের বিশাল ও বিস্তৃত সমুদ্রসীমা রয়েছে। ভারতের জলসীমায় ব্যাপক ইলিশ উৎপাদন হয়। এই বিবেচনায় বাংলাদেশ থেকে ভারতের ইলিশ মাছ আমদানির কোনো প্রয়োজন নেই। ভারত মূলত বাংলাদেশের পদ্মা নদীর ইলিশ আমদানি করে থাকে। কারণ, পদ্মার ইলিশ অত্যন্ত জনপ্রিয় ও সুস্বাদু। রপ্তানি ও পাচার হওয়ার কারণে বাংলাদেশের জনগণ বাজারে গিয়ে পদ্মার ইলিশ পায় না। তা ছাড়া বাংলাদেশের পদ্মা নদীতে যে সীমিত পরিমাণ ইলিশ পাওয়া যায়, তা দেশের মানুষের চাহিদা অনুযায়ী যথেষ্ট নয়। তা ছাড়া বাংলাদেশের রপ্তানি নীতি ২০২১-২৪ অনুযায়ী, ইলিশ মাছ মুক্তভাবে রপ্তানিযোগ্য কোনো মাছ নয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম