Logo
Logo
×

আইন-বিচার

বেনজীরের সম্পদ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন এ সপ্তাহে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৮:০৮ পিএম

বেনজীরের সম্পদ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন এ সপ্তাহে

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। প্রতিবেদনটি চলতি সপ্তাহে হাইকোর্টে দাখিল হতে পারে। 

শনিবার যুগান্তরকে বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

তিনি যুগান্তরকে বলেন, সাবেক আইজিপি বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। রোববার প্রতিবেদনটি এফিডেভিটের জন্য হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ থেকে অনুমতি নেওয়া হবে। তারপর প্রতিবেদনের বিষয়ে জানতে পারবেন। 

এর আগে শনিবার একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাতকারে খুরশীদ আলম খান বলেন, বেনজীরের সম্পদের অনুসন্ধানের বিষয়ে হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছেন, সে অগ্রগতি প্রতিবেদন দাখিলের জন্য দুর্নীতি দমন কমিশন ইতোমধ্যে একটি রিপোর্ট পাঠিয়েছে। সে রিপোর্টটি দাখিলের জন্য প্রস্তুত করা হয়েছে। খুব শিগগিরই সব অনুসন্ধানের অগ্রগতি দৃশ্যমান হবে। 

গত ২৩ এপ্রিল বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন দিতে দুদককে নির্দেশ দেন হাইকোর্ট। এ ক্ষেত্রে অনুসন্ধানের অগ্রগতির বিষয়ে দুই মাস পর হলফনামা আকারে আদালতে প্রতিবেদন দাখিল করতে দুদককে বলা হয়েছে। এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ওইদিন শুনানির একপর্যায়ে আদালত বলেন, ‘আমরা চাই, দেশ দুর্নীতিমুক্ত হোক। আমরা চাই, দেশে যাতে মানি লন্ডারিং (টাকা পাচার) না হয়। আমরা চাই, দেশে কেউ অন্যায় করে যাতে পার না পায়। আবার অন্যায়ভাবে কাউকে যেন জবরদস্তি করে আইনের আওতায় আনা না হয়।’

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এম সারোয়ার হোসেন। তার সঙ্গে ছিলেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক। বেনজীর আহমেদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক ও মোহাম্মদ সাঈদ আহমেদ। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

বেনজীর আহমেদ ও তার পরিবারের বিপুল সম্পত্তি অর্জনের বিষয়ে সম্প্রতি দুই পর্বে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে একটি জাতীয় দৈনিক। প্রতিবেদনে আসা অভিযোগ অনুসন্ধানের জন্য ৪ এপ্রিল দুদকে আবেদন করেন আইনজীবী মো. সালাহ উদ্দিন। পরে এ বিষয়ে দুদকের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে ২১ এপ্রিল রিট করেন তিনি। আদেশ অনুসারে বেনজীর আহমেদ, তার স্ত্রী ও দুই মেয়ের নামে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানের অগ্রগতি বিষয়ে দুই মাস পর হলফনামা আকারে আদালতে প্রতিবেদন দিতে হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম