Logo
Logo
×

আইন-বিচার

ময়মনসিংহ-১১: ওয়াহেদের এমপি পদের বৈধতা নিয়ে আপিল খারিজ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১২ মার্চ ২০২৪, ১০:০৭ পিএম

ময়মনসিংহ-১১: ওয়াহেদের এমপি পদের বৈধতা নিয়ে আপিল খারিজ

ময়মনসিংহ-১১ আসনে এমএ ওয়াহেদের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে এমপি হিসাবে তার দায়িত্ব পালনে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। 

মঙ্গলবার প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তানজীবুল আলম। এমপি ওয়াহেদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

এর আগে ১০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের ফল ঘোষণা করে জারি করা গেজেট স্থগিত করতে রুল জারি করেন হাইকোর্ট। একই সঙ্গে এই আসনের নবনির্বাচিত সংসদ-সদস্য মোহাম্মদ আব্দুল ওয়াহেদের পাপুয়া নিউগিনির নাগরিকত্বের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (ইসি) বরাবরে করা আবেদন চার সপ্তাহের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন আদালত। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার তানজীব-উল আলম ও ব্যারিস্টার রাগিব কবির।

পাপুয়া নিউগিনির নাগরিকত্বের কথা উল্লে­খ করে গত ২৮ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন কাজিম উদ্দিন আহম্মেদ। ওই রিট বিচারাধীন থাকায় ৭ জানুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুল ওয়াহেদ ট্রাক প্রতীকে ৯৫ হাজার ২৮০ ভোট পেয়ে বিজয়ী হন। আর আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ ৫৬ হাজার ৪২১ ভোট পেয়ে পরাজিত হন। ৯ জানুয়ারি মোহাম্মদ আব্দুল ওয়াহেদকে নির্বাচিত ঘোষণা করে গেজেট জারি করে নির্বাচন কমিশন। এরপর নৌকার প্রার্থী কাজিম উদ্দিন আহম্মেদ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম