Logo
Logo
×

আইন-বিচার

হাইকোর্টে লিখিত দিয়ে যে অঙ্গীকার করলেন ভিপি নুর

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৬ মার্চ ২০২৪, ০৫:১৫ পিএম

হাইকোর্টে লিখিত দিয়ে যে অঙ্গীকার করলেন ভিপি নুর

বিচারকদের নিয়ে আপত্তিকর বক্তব্য দিয়ে আদালত অবমাননা করা গণঅধিকার পরিষদের (একাংশ) সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর হাইকোর্টে লিখিত অঙ্গিকারনামা দাখিল করেছেন। সেখানে তিনি ভবিষ্যতে আদালত অবমাননা হয় এমন কোনো বক্তব্য দেবেন বলে অঙ্গীকার করেছেন।

বুধবার বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চে ভিপি নুর তার অঙ্গীকারনামা পেশ করেন। আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামী ৩০ এপ্রিল দিন ধার্য করেছেন।

হাইকোর্টে নুর বলেন, ভবিষ্যতে পাবলিক স্পেসে বক্তব্য দেওয়ার সময় আমি সতর্ক থাকব। আদালত অবমাননা হয় এমন কোনো বক্তব্য দেব না।

নুরের পক্ষে আদালতে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি আদালত অবমাননার এই ঘটনায় হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন নুর। হাইকোর্ট বলেছিলেন, নুর লিখিত ব্যাখ্যায় ভবিষ্যতে আদালত অবমাননামূলক বক্তব্য না দেওয়ার বিষয়ে কোনো অঙ্গীকার করেননি। আদালত সেদিন এও বলেছিলেন, ব্যাখ্যা সন্তোষজনক না হলে জুডিশিয়ারির মর্যাদা রক্ষায় যে আদেশ দেওয়া দরকার উচ্চ আদালত সেই আদেশ দেবেন।

নুরুল হকের দেওয়া বক্তব্য নিয়ে গত ৭ ডিসেম্বর একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন অনুযায়ী, বিজয়নগর পানির ট্যাংক মোড়ে এক সমাবেশে আদালতের বিচারকদের বিরুদ্ধে নুরুল হক নুর আপত্তিকর বক্তব্য দিয়েছেন। এরপর প্রতিবেদনটি আদালতের নজরে আনা হয়। পরে হাইকোর্ট নুরুল হকের বিরুদ্ধে আদালত অবমাননার রুল দিয়ে এ বিষয়ে ব্যাখ্যা জানাতে ১৭ জানুয়ারি তাকে আদালতে হাজির হতে নির্দেশ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম