Logo
Logo
×

আইন-বিচার

নবজাতকের মৃত্যু, মা ঝুঁকিতে

আদালতে দোষ স্বীকার করলেন সেন্ট্রাল হসপিটালের দুই চিকিৎসক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ জুন ২০২৩, ০৬:৩৮ পিএম

আদালতে দোষ স্বীকার করলেন সেন্ট্রাল হসপিটালের দুই চিকিৎসক

রাজধানীর গ্রিন রোডে সেন্ট্রাল হসপিটালে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু এবং মা মৃত্যুঝুঁকিতে পড়ার ঘটনায় দোষ স্বীকার করে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন গ্রেফতার হওয়া দুই চিকিৎসক ডা. মুনা সাহা ও ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা। পরে তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত।

এর আগে ধানমণ্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র একটি মামলায় বৃহস্পতিবার এই দুই চিকিৎসককে গ্রেফতার করে সংশ্লিষ্ট থানা পুলিশ। পরে তাদের আদালতে হাজির করা হয়। এরপর আসামিরা স্বেচ্ছায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিতে সম্মত হলে তা রেকর্ড করার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।

আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারহা দিবা ছন্দা আসামি মুনার ও ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমি আসামি শাহজাদীর জবানবন্দি রেকর্ড করেন।

গত বুধবার (১৪ জুন) সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসা ও কর্তৃপক্ষের প্রতারণায় মাহবুবা রহমান আঁখি নামের এক প্রসূতি মৃত্যুঝুঁকিতে পড়েছেন বলে অভিযোগ করেন তার স্বামী ইয়াকুব আলী। তিনি দাবি করেন, হাসপাতাল কর্তৃপক্ষের অবহেলায় তাদের নবজাতক সন্তানও মারা গেছে।

জানা গেছে, গত তিন মাস ধরে সেন্ট্রাল হসপিটালের গাইনি ও প্রসূতি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সংযুক্তা সাহার অধীনে চিকিৎসা নিচ্ছিলেন আঁখি। তার শারীরিক অবস্থা স্বাভাবিক ছিল বলে চিকিৎসক জানিয়েছিলেন। নরমাল ডেলিভারির মাধ্যমে তার সন্তান প্রসব সম্ভব বলে আশ্বস্ত করেছিলেন ডা. সংযুক্তা সাহা। পরে প্রসব ব্যথা ওঠায় আঁখিকে গত ৯ জুন রাত ১২টা ৫০ মিনিটে সেন্ট্রাল হসপিটালে ডা. সংযুক্তা সাহার অধীনে ভর্তি করা হয়। তখন ডা. সংযুক্তা সাহা হাসপাতালে উপস্থিত ছিলেন না। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, তিনি আছেন এবং ওটিতে (অপারেশন থিয়েটার) কাজ করছেন।

ধানমণ্ডি থানা পারভেজ ইসলাম জানান, শিশু মৃত্যুর ঘটনায় বুধবার রাতে ‘অবহেলাজনিত মৃত্যু’র একটি মামলা হয়। মামলায় মোট পাঁচজনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া কয়েকজন অজ্ঞাত আসামিও উল্লেখ করা হয়েছে। সেই মামলায় হাসপাতালের ডা. মুনা ও ডা. শাহাজাদীকে গ্রেফতার করেছে পুলিশ। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম