Logo
Logo
×

ইউরোপ

নিষেধাজ্ঞা দিয়ে মেটা নিজেকেই হেয় করছে: রাশিয়া

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩:০৩ পিএম

নিষেধাজ্ঞা দিয়ে মেটা নিজেকেই হেয় করছে: রাশিয়া

রাশিয়ার বেশ কয়েকটি মিডিয়া নেটওয়ার্ককে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি কোম্পানি মেটা। এতে প্রতিষ্ঠান হিসেবে মেটা নিজেকেই হেয় করছে বলে মন্তব্য করেছে রাশিয়া।  এছাড়া মেটার সঙ্গে রাশিয়ার সম্পর্ক আরও জটিল হবে বলছে ক্রেমলিন।

এক প্রতিক্রিয়ায় ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘বেছে বেছে রাশিয়ান মিডিয়ার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণযোগ্য না, এ ধরনের পদক্ষেপের মাধ্যমে মেটা নিজেকেই হেয় করছে’।

দৈনিক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি আরো বলেন, ‘আমরা এটাকে খুবই নেতিবাচক দৃষ্টিতে দেখছি। এর ফলে মেটার সঙ্গে আমাদের সম্পর্ক স্বাভাবিক হওয়ার সম্ভাবনা আরও জটিল হয়ে গেল’।

মেটা জানিয়েছে, রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো পশ্চিমা দেশগুলোর রাজনীতিতে প্রভাব বিস্তারের চেষ্টা করেছে, এমন দাবির কারণে রাশিয়ার রাষ্ট্রীয় মিডিয়া নেটওয়ার্ক তদন্তের আওতায় এসেছে। 

দুই বছর আগেও রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলোর প্রচারণা ঠেকাতে কনটেন্টের প্রচার কমিয়ে দেওয়ার মতো কিছু ব্যবস্থা গ্রহণ করেছিল মেটা কর্তৃপক্ষ।  ইউক্রেনে হামলার পর ওই অঞ্চলে রাশিয়ার গণমাধ্যমগুলোকে ব্লক করার জন্য মেটা ও অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমগুলোকে অনুরোধ করেছিল ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য এবং ইউক্রেন। 

এবার অবশেষে ঘোষণা দিয়ে রাশিয়ার মিডিয়া নেটওয়ার্ক নিষিদ্ধ করলো মেটা।




Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম