Logo
Logo
×

ইসলাম ও জীবন

নবজাতকের মাথার চুলের বিধান

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪৮ পিএম

নবজাতকের মাথার চুলের বিধান

প্রশ্ন: নবজাতক শিশুর চুল ৭ম দিন কাটা কী? ৭ম দিনের আগে বা পরে কাটা যাবে কি না? চুলের ওজন পরিমাণ রূপা-সোনা সদকা করার বিধান কী? যদি এক বছর পরে আকিকা করা হয় তাহলে ওই সময়ও কি চুল কেটে তার সমান রূপা-সোনা সদকা করতে হবে?

উত্তর: সন্তান জন্মের ৭ম দিনে অভিভাবকের দায়িত্ব হল, সন্তানের আকিকা করা, মাথার চুল মুণ্ডন করা এবং তার সুন্দর নাম রাখা।

হাদিস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, সন্তান আকিকার সঙ্গে দায়বদ্ধ থাকে। তার পক্ষ থেকে সপ্তম দিনে পশু জবাই করবে, নাম রাখবে ও মাথা মুণ্ডন করে দিবে। (জামে তিরমিজি, হাদিস ১৫২২)

সপ্তম দিনে আকিকা করা, মাথা মুণ্ডন করা এবং নাম রাখা মুস্তাহাব। তবে এ তিনটির কোনোটি অপরটি সঙ্গে শর্তযুক্ত নয়। তাই কারো আর্থিক সামর্থ্য না থাকার কারণে সে যদি ৭ম দিনে আকিকা করতে না পারে তাহলেও ওই দিন সন্তানের মাথা মুণ্ডন করে দিবে এবং নামও রাখবে। আকিকা করতে বিলম্ব হলেও এসব কাজে বিলম্ব করা যাবে না।

আর হাদিস শরীফে যেহেতু সপ্তম দিনে মাথা মুণ্ডন করতে বলা হয়েছে তাই সপ্তম দিনের আগে মুণ্ডন না করাই উচিত।

মাথা মুণ্ডন করার পর চুলের ওজন পরিমাণ রূপা বা স্বর্ণ সদকা করা মুস্তাহাব।

হাদিস শরীফে এসেছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাসান (রা.)-এর আকিকা দিয়ে ফাতেমা (রা.)-কে বললেন, তার মাথা মুণ্ডন করে দাও এবং চুলের ওজন পরিমাণ রূপা সদকা করে দাও। জামে তিরমিজি, হাদিস ১৫১৯)

অপর এক হাদিসে রূপা বা স্বর্ণ সদকা করার কথাও এসেছে।  (আলমুজামুল আওসাত, হাদিস ৫৫৮; মাজমাউয যাওয়াইদ, হাদিস ৬২০৪; ইলাউস সুনান ১৭/১১৯)

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম