Logo
Logo
×

ইসলাম ও জীবন

জানাজার পর সম্মিলিত মুনাজাত করা যাবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৪, ০৮:৪৩ পিএম

জানাজার পর সম্মিলিত মুনাজাত করা যাবে?

প্রশ্ন: আমার জানার বিষয় হলো জানাজার নামাজ শেষ হওয়ার পর এবং দাফনের পূর্বে মাইয়াতের খাটিয়ার সামনে রেখে বিভিন্ন সূরা,দোয়া ও এস্তেগফার পড়ে সম্মিলিতভাবে দোয়া করা কতটুকু শরীয়ত সম্মত? 

উত্তর: জানাজা নামাজে সালাম ফেরানোর পর প্রচলিত দোয়া-মুনাজাত শরীয়ত কর্তৃক প্রমাণিত নয়। কেননা জানাজা নামাযই হচ্ছে মায়্যিতের জন্য দোয়া। আর কোনো হাদিসে বা সাহাবা-তাবেয়ীন থেকে জানাজা নামাজের পর আবার দোয়া করার কোনো প্রমাণ নেই। 

সে যুগে অসংখ্য সাহাবা-তাবেয়ীদের জানাজা নামাজ আদায় হয়েছে। কিন্তু তারা জানাজা নামাজের সালাম ফেরানোর পর সম্মিলিত বা একাকী দোয়া করেননি এবং এসময় দোয়া করার কোনো বক্তব্যও হাদিস-আছারে নেই। 

তাছাড়া ফকীহরাও স্পষ্টভাষায় জানাজা নামাজের পর দোয়া করতে নিষেধ করেছেন। যেমন, হানাফী মাজহাবের ফিকহ-ফতোয়ার প্রসিদ্ধ কিতাব ‘খুলাসাতুল ফাতাওয়া’য় আছে― জানাজা নামাজের পর দোয়ার জন্য দাঁড়াবে না। (খুলাসাতুল ফাতাওয়া ১/২২৫)

হানাফী মাজহাবের ফতোওয়ার প্রসিদ্ধ আরেক কিতাব ‘ফতোয়া বায্যাযিয়া’য় উল্লেখ হয়েছে―জানাজা নামাজের পর দোয়ার জন্য দাঁড়াবে না। কেননা (জানাজার নামাজে) একবার তো দোয়া করেছেই। কারণ, জানাজার অধিকাংশটাই হচ্ছে (মৃতের জন্য) দোয়া। (ফাতাওয়া বায্যাযিয়া ৪/৮০)

সুতরাং জানাজা নামাজের পর দোয়া করার যে প্রচলন কোথাও কোথাও লক্ষ করা যায় তা সুন্নাহ পরিপন্থী কাজ। তা পরিত্যাগ করা কর্তব্য।

অবশ্য মায়্যিতকে দাফন করার পর সেখানে কিছু সময় অবস্থান করে মায়্যিতের জন্য দোয়া-ইস্তিগফার করা হাদিস দ্বারা প্রমাণিত। 

যেমন, হজরত উসমান (রা.) থেকে বর্ণিত হয়েছে, তিনি বলেন―নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কোনো মৃত ব্যক্তির দাফন সম্পন্ন করতেন তখন তিনি কবরের পাশে দাঁড়িয়ে বলতেন, তোমরা তোমাদের ভাইয়ের জন্য মাগফিরাতের দোয়া কর এবং সে যেন (প্রশ্নের জবাবে) সুদৃঢ় থাকতে পারে সে দোয়া কর। এখনই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। (সুনানে আবু দাউদ, হাদিস ৩২১৩)

সূত্র: শরহু সুনানে আবু দাউদ, আইনী ৪/২৭৫; আততাজনীস ওয়াল মাযীদ ২/২৭১; আলমুহীতুল বুরহানী ৩/১০৯; ফাতাওয়া সিরাজিয়া, পৃ. ২৩; ফাতাওয়া তাতারখানিয়া ৩/৯০; মিরকাতুল মাফাতীহ ৪/১৪৯; ইমদাদুল মুফতীন, পৃ. ১৬৪; ইমদাদুল আহকাম ১/১৯৪
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম