Logo
Logo
×

ইসলাম ও জীবন

বয়স কমিয়ে চাকরি করলে সেই বেতন কি হালাল হবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ১৮ জুলাই ২০২৪, ০৫:১১ পিএম

বয়স কমিয়ে চাকরি করলে সেই বেতন কি হালাল হবে?

আমাদের দেশে প্রায় মানুষের সঠিক বয়স নিয়ে কিছুটা এদিক-সেদিক অবস্থা রয়েছে। অনেক মানুষের জন্মতারিখ ও জন্মসনে তারতম্য রয়েছে।  অনেকেরই বার্থ সার্টিফিকেটে বয়স ১-২ বছর কমানো থাকে।

কিন্তু দেখা যায়, চাকরির ক্ষেত্রে কর্তৃপক্ষ আবেদন করার জন্য বয়স নির্ধারণ করে দেয়। এখন জিজ্ঞাসা হলো- কোনো ব্যক্তির যদি আসল বয়স বেশি হয়— আর সার্টিফিকেটে কমানো থাকে, তাহলে কমানো বয়সের সার্টিফিকেট দিয়ে নেওয়া চাকরির উপার্জন কি হারাম হয়ে যাবে?

এর উত্তর হলো- শরিয়তের বিধান মোতাবেক সার্টিফিকেটে বয়স কমিয়ে লেখা জায়েজ নেই। কারণ, এটা স্পষ্টত ধোঁকা ও ছলচাতুরির আশ্রয় গ্রহণ। আর ধোঁকা কিংবা ধোঁকা দেওয়া ইসলামে হারাম।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়।’ (সহিহ মুসলিম, হাদিস : ১৬৪; সুনানে ইবনে মাজাহ, হাদিস : ২২২৫; মুসান্নাফ ইবনে আবি শাইবা, হাদিস : ২৩১৪৭; সুনানে দারিমি, হাদিস : ২৫৮৩; ইবনে হিব্বান, হাদিস : ৪৯০৫)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত আরেক হাদিসে আল্লাহর রাসুল (সা.) বলেন, ‘মুসলমানরা তাদের শর্তের ওপর থাকবে।’ (সুনানে আবু দাউদ, হাদিস : ৩৫৯৪; সুনানে দারা কুতনি, হাদিস : ২৮৯০; শুয়াবুল ঈমান, হাদিস : ৪০৩৯)

সুতরাং জেনে রাখা উচিত যে, ইচ্ছাকরে সার্টিফিকেটে বয়স কম লেখা জায়েজ নেই। হারাম। তবে যদি ঘটনাক্রমে দুই-এক বছর কম লেখা হয়ে যায় এবং সেটা বদলানো সম্ভব না হয়— তাহলে এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তি অবশ্যই দোষী সাব্যস্ত হবে না। 

হোটেল-রেস্তোরাঁয় ওয়েটারকে বখশিশ দেওয়া কি জায়েজ?

তবে এই ধোঁকার মাধ্যমে বা বয়স কমিয়ে কেউ যদি চাকরি নেয়, তাহলে ওই চাকরি ও চাকরির মাধ্যমে আয় হারাম হবে না (বয়স কমানোর কাজটি হারাম)। কারণ, যিনি বেতন নিয়ে থাকেন— তিনি নির্ধারিত পরিশ্রমের বিনিময়ে-ই ইনকাম করেন।

আরেকটি বিষয় জেনে রাখা জরুরি যে, চাকরি নেওয়ার ক্ষেত্রে সরকারি বা প্রাতিষ্ঠানিক নিয়মে যদি বয়স ত্রিশের কোটায় নির্ধারিত থাকে আর বাস্তবে বয়স ৩২ হয় (কিন্তু সার্টিফিকেট অনুযায়ী আপনার বয়স ত্রিশ হয়)— তাহলে এক্ষেত্রে এই চাকরি গ্রহণ না করাই উত্তম। 

কেউ এ চাকরি গ্রহণ করে নিলে— উক্ত কাজ অনুচিত ও তাকওয়ার পরিপন্থী কাজ হবে। তবে এই জাতীয় ক্ষেত্রে সার্টিফিকেটে বয়স কম থাকার কারণে আয়-উপার্জন হারাম হবে না।

সূত্র: সুরা: মায়িদা, আয়াত: ৮৮, বুখারি : ৩৩, হেদায়া ৩/২৯৩, হিন্দিয়া : ৪/৪৬৩, আপকে মাসায়েল আওর উনকা হল : ৮/২৮৭

কোন নামাজের পর কোন সুরা পড়বেন

 
Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম