Logo
Logo
×

ইসলাম ও জীবন

হজ ফরজ হওয়ার আগে আদায় করলে আবার করতে হবে?

Icon

ইসলাম ও জীবন ডেস্ক

প্রকাশ: ২৭ মে ২০২৪, ০৬:০৩ পিএম

হজ ফরজ হওয়ার আগে আদায় করলে আবার করতে হবে?

প্রশ্ন: আমাদের অফিস থেকে এ বছর দু’জনকে হজে পাঠানো হচ্ছে। তারা প্রতিবছর পাঠায়। এটা কর্মচারীদের জন্য একটা সুযোগ। জানতে চাই, কোনো কর্মচারী যদি একেবারে গরিব হয়, যার উপর হজ ফরজ হয়নি সে এভাবে হজ করলে তা কি ফরজ হজ হবে? 

উত্তর: সুনির্দিষ্টভাবে নিজের নফল হজ বা অন্য কারো বদলি হজের নিয়ত না করলে হাদিয়ার টাকা দিয়ে হজ করলেও তা দ্বারা নিজের ফরজ হজ আদায় হয়ে যাবে। সুতরাং ওই ব্যক্তি পরবর্তীতে হজ আদায়ে সামর্থবান হলেও তার উপর দ্বিতীয়বার হজ করা ফরয হবে না। আর এই ব্যক্তি পরবর্তীতে বদলি হজও করতে পারবে।

ফরজ হজ আদায়ের জন্য নিজের পূর্ব মালিকানাধীন টাকা খরচ করা কিংবা পূর্ব থেকে স্বচ্ছল থাকা শর্ত নয়; কোনো গরীব ব্যক্তির উপর পূর্ব থেকে হজ ফরজ না থাকলেও কারো অনুদানের অর্থ দিয়ে হজ করলেও ফরজ হজ আদায় হবে। এরূপ ব্যক্তি যখন হজের প্রস্তুতি সম্পন্ন করে তখন তার উপর হজ ফরয হয়ে যায়।

এক বছরে এক ব্যক্তি কেবল একটি হজ আদায় করতে পারে। তাই কেউ যদি নিজের ফরজ বা নফল হজ আদায়ের নিয়ত করে তাহলে ওই বছর সে অন্য কারো পক্ষ থেকে বদলি হজ করতে পারবে না। এমনিভাবে কারো পক্ষ থেকে বদলি হজ আদায় করলে তা বদলিই হবে। হজকারী সওয়াবের ভাগী হবে বটে, কিন্তু ওই হজ দ্বারা নিজের ফরজ বা নফল হজ আদায় হবে না।

সূত্র: ফাতাওয়া তাতারখানিয়া, খন্ড: ২, পৃষ্ঠা: ৪৩৭, ফাতওয়া হিন্দিয়া, খন্ড: ১, পৃষ্ঠা: ২১৭, আদ্দুররুল মুখতার, খন্ড: ২, পৃষ্ঠা: ৬০২, রদ্দুল মুহতার, খন্ড: ২, পৃষ্ঠা: ৬০১, মানাসিক, পৃষ্ঠা: ৬২, গুনইয়াতুন নাসিক, পৃষ্ঠা: ৩২, আলমুহীতুল বুরহানী, খন্ড: ৩, পৃষ্ঠা: ৪৭৫

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম