Logo
Logo
×

ইসলাম ও জীবন

রাষ্ট্রীয় আমন্ত্রণে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন শায়খ আরীফ উদ্দীন মারুফ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৭:২২ পিএম

রাষ্ট্রীয় আমন্ত্রণে সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন শায়খ আরীফ উদ্দীন মারুফ

শায়খ আরীফ উদ্দীন মারুফ।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় অতিথি হিসেবে দেশটিতে সফরে যাচ্ছেন বিশিষ্ট মুফাসসির ও শাইখুল হাদিস শায়খ আরীফ উদ্দীন মারুফ।তিনি রাজধানীর কাকরাইল সার্কিট হাউজ (টিপটপ) জামে মসজিদের খতিব ও জামি‘আ ইকরা বাংলাদেশের পরিচালক।   

আগামী মঙ্গলবার (২১ মার্চ) সকালে এমিরেট এয়ারলাইন্সে আমিরাতের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন তিনি। 

আগামী ১লা রমজান থেকে ২৩ রমজান পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতে রাজকীয় অতিথি হিসেবে অবস্থান করে দেশটির বিভিন্ন ইসলামিক সেন্টারে আলোচনা করবেন শায়খ আরীফ উদ্দীন মারুফ। 

এ বিষয়ে তিনি বলেন, মিসর আল আজহার, মরক্কো ইউনিভার্সিটিসহ বিশ্বের বিভিন্ন দেশের ইসলামিক স্কলারদের রমজান উপলক্ষে আমন্ত্রণ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত সরকার।  ‘যুয়ুফু রাঈসিদ দাওলা’ বা মহামান্য রাষ্ট্রপতির অতিথি হিসেবে মাত্র ১৬ স্কলারকে আমন্ত্রণ জানানো হয়েছে। আলহামদুলিল্লাহ, বাংলাদেশ থেকে আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে।এটি আমাদের দেশের একটি বড় অর্জন বলে আমি মনে করি। 

কর্মসূচির বিস্তারিত জানিয়ে শায়খ আরীফ উদ্দীন মারুফ বলেন, মৌলিকভাবে এটি আমিরাত সরকারের পক্ষ থেকে রাষ্ট্রীয়ভাবে আলেমদের সম্মান করা। দেশটির বিভিন্ন ইসলামিক সেন্টারে রমজান ও ঈমান আকাঈদ বিষয়ে লেকচারসহ দাওয়াহ বিষয়ক নানান প্রোগ্রামে বক্তব্য দেবেন আমন্ত্রিত এসব স্কলারর। যেখানে বাংলাভাষী বেশি সেখানে বাংলায়, যেখানে উর্দূভাষী বেশি সেখানে উর্দূতে বয়ান হবে। 

এছাড়া দেশটির বিভিন্ন পত্রিকা ও টেলিভিশনেও বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণের কথা রয়েছে।  

শাইখুল হাদিস শায়খ আরীফ উদ্দীন মারুফ কিশোরগঞ্জ জেলার তাড়াইল উপজেলাধীন বেলংকা গ্রামের মুন্সীবাড়ির কৃতী সন্তান।  তিনি একাধারে বিশ্ব নন্দিত হাফেজ ও মুফাসসিরে কুরআন, আরবি সাহিত্যিক। 

এর আগে তিনি সৌদি আরব, মিসর, ইন্দোনেশিয়া ও ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক তাফসিরুল কুরআন প্রতিযোগিতায় ‍প্রথম স্থান অধিকারসহ স্বর্ণপদক ও পুরস্কার অর্জন করেছেন।

শায়খ আরীফ উদ্দীন মারুফের বাংলার পাশাপাশি আরবিতে রচিত একাধিক গ্রন্থ রয়েছে। যেগুলো মিসর, সৌদি আরবের বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। তার বাবার নাম আলহাজ আব্দুর রশীদ। মাতা জয়বুননেসা বেগম। ১১জন ভাই বোনের মধ্যে তিনি ১১তম। তার বড় ভাই শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ। 

  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম