Logo
Logo
×

উদ্ভাবন

অ্যাপল ওয়াচ ১০ এর যাত্রা শুরু, কী আছে এতে?

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ১০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৭ পিএম

অ্যাপল ওয়াচ ১০ এর যাত্রা শুরু, কী আছে এতে?

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপলের বহুপ্রতীক্ষিত আইফোন ১৬ সিরিজ লঞ্চ হয়েছে। কুপারটিনোতে অবস্থিত অ্যাপল পার্কে 'ইটস গ্লো টাইম' নামের এক বিশেষ অনুষ্ঠানে এটি প্রকাশ করা হয়।  

অনুষ্ঠানটি বাংলাদেশ সময় রাত ১১টায় এই শুরু হয়। এই সিরিজের আওতায় আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স মডেলের চারটি নতুন আইফোন লঞ্চ করা হয়েছে।

অ্যাপলের বিশেষ এ আয়োজন শুরু হয় একটি বিজ্ঞাপনচিত্রের মাধ্যমে। সেখানে অ্যাপলের বিভিন্ন যন্ত্র ও সেবা কীভাবে মানুষের প্রতিদিনের জীবনকে আরও সহজ ও কর্মক্ষম করে তুলছে দেখানো হয়৷ এর পরই পর্দায় রঙধনুর বিশেষ নকশার পটভূমিতে উদ্ভাসিত হন অ্যাপল ইনকরপোরেটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। সবাইকে স্বাগত জানিয়ে আনুষ্ঠানিকতা শুরু করেন এই আয়োজনের। 

তিনি জানান, আজকের আয়োজনে অ্যাপল ওয়াচ, এয়ারপডস ও আইফোন নিয়ে বিভিন্ন ঘোষণা আসবে। আয়োজন শুরুই হয় অ্যাপল ওয়াচের ঘোষণা দিয়ে।

টিম কুকের পর পর্দায় দৃশ্যমান হন অ্যাপলের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) জেফ উইলিয়ামস। অ্যাপল ওয়াচের প্রসঙ্গের অবতারণা ঘটান কুক। কুক অ্যাপল ওয়াচ সিরিজ ১০–এর আনুষ্ঠানিক ঘোষণা দেন। 

তারই প্রসঙ্গ ধরে সিরিজ ১০ স্মার্টঘড়ির নানা দিক তুলে ধরেন জেফ উইলিয়ামস। সিরিজ ১০–এর পর্দা এ যাবৎকালের অ্যাপল ওয়াচের মধ্যে সব থেকে বড়। মাপে ৩০ শতাংশ বড় এ পর্দায় আরও বেশিসংখ্যক ই–মেইল বা মেসেজ দেখতে পারবেন ব্যবহারকারীরা। ওয়াইড অ্যাঙ্গেল ও এলইডি ডিসপ্লেসহ এ ঘড়ির পর্দা ৪০ শতাংশ বেশি উজ্জ্বল। সংক্ষেপে ওয়াচ সিরিজ ১০–এর পর্দা আকারে বড় ও উজ্জ্বল এবং গঠনে পাতলা। এই অ্যাপল ওয়াচের রং হবে ন্যাচরাল, গোল্ড এবং ডার্ক স্লেট গ্রে। এছাড়া প্রথমবারের মতো স্পিকার যোগ হয়েছে এতে। অ্যাপলের দাবি, মেসেজিং আগের চেয়ে সহজ হবে।

দাম ৩৯৯ ডলার

নতুন অ্যাপল ওয়াচ নিয়ে কথা বলছেন চিফ অপারেটিং অফিসার জেফ উইলিয়ামস। নতুন ওয়াচ সিরিজ ১০ হবে আগের চেয়ে পাতলা। থাকছে ৫০ মিটার পর্যন্ত পানি নিরোধ সুবিধা। প্রথমবারের মতো ‘মেটাল ব্যাক’ হচ্ছে অ্যাপল ওয়াচ।

উল্লেখ্য, প্রতিবছর সেপ্টেম্বরের জন্য অপেক্ষায় থাকেন অ্যাপলপ্রেমীরা। কারণ এ মাসেই নতুন আইফোনসহ বিভিন্ন প্রযুক্তি ও পণ্যের ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। গত বছর সেপ্টেম্বর ইভেন্টের নাম ছিল ওয়ান্ডারলাস্ট। এরই ধারাবাহিকতায় আজ সোমবার রাত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে নতুন পণ্য ও প্রযুক্তি উন্মোচন অনুষ্ঠান আয়োজন করেছে মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠানটি। 

এ বছরের সেপ্টেম্বর আয়োজনের ইভেন্টের নামকরণ করা হয়েছে ইটস গ্লো টাইম নামে। অনুষ্ঠানটি অনলাইনে সরাসরি সম্প্রচার করা হচ্ছে। এই ওয়েবসাইটে অনুষ্ঠানটি এখন সরাসরি দেখা যাচ্ছে। ওয়েবসাইটের পাশাপাশি অ্যাপলের ইউটিউব চ্যানেল ও অ্যাপল টিভি অ্যাপের মাধ্যমেও অনুষ্ঠানটি সরাসরি দেখা যাচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম