Logo
Logo
×

আন্তর্জাতিক

বুথ ফেরত জরিপ

জম্মু-কাশ্মীরে পরাজয়ের পথে বিজেপি

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৯:৫৯ পিএম

জম্মু-কাশ্মীরে পরাজয়ের পথে বিজেপি

ভারতের হরিয়ানা ও জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচনে বিরোধী দল কংগ্রেস জোটের কাছে পরাজিত হওয়ার পথে ক্ষমতাসীন বিজেপি জোট। শনিবার রাতে বুথ ফেরত জরিপগুলো তথ্য অনুযায়ী, হরিয়ানায় বিজেপির এক দশকের শাসনের অবসান ঘটিয়ে সরকার গঠন করতে চলেছে কংগ্রেস। জম্মু-কাশ্মীরে কংগ্রেসের জোট ন্যাশনাল কনফারেন্স এগিয়ে রয়েছে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

বুথ ফেরত জরিপ অনুযায়ী, হরিয়ানার ৯০টি আসনের মধ্যে কংগ্রেস পেতে পারে ৫৫টি। বিজেপি পেতে পারে ২৪টি আসন। সরকার গঠনে প্রয়োজনীয় ৪৫ আসন। জম্মু-কাশ্মীরে ৯০ আসনের মধ্যে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট পেতে পারে ৪৩ আসন। আর বিজেপি পেতে পারে ২৬ আসন। এখানেও সরকার গঠনে প্রয়োজন ৪৫ আসন। 

এছাড়াও দৈনিক ভাস্কর বুথ ফেরত জরিপে বলেছে, জম্মু-কাশ্মীরে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট পাবে ৩৫ থেকে ৪০টি আসন, বিজেপি ২০ থেকে ২৫টি আসন, বাকি দলগুলো অন্যান্য আসন। আরেক জরিপ সংস্থা গুলিস্তান তাদের জরিপে বলেছে, কংগ্রেসের নেতৃত্বাধীন জোট পাবে ৩১ থেকে ৩৬টি আসন, বিজেপি ২৮ থেকে ৩৮টি আসন। আর বাকি দলগুলো অন্যান্য আসন পাবে। 

এই দুই রাজ্যের বিধানসভার ভোট তাই সাধারণ নির্বাচনে খারাপ ফলাফলের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি-বিজেপির জন্য আরও একটি ধাক্কা হতে পারে। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, দুটি নির্বাচনের ভোটগ্রহণ ধাপে ধাপে শেষ হয়েছে শনিবার। মঙ্গলবার ভোটগণনা শেষে ফলাফল ঘোষণা করা হবে। তার আগে শনিবার রাতেই প্রকাশিত হয়েছে বুথ ফেরত জরিপগুলোর ফলাফল। অবশ্য বুথ ফেরত জরিপের ফল সব সময় ঠিক হয় না। 

এ বিষয়ে বিশ্লেষকরা বলছেন, ভারতের বৃহৎ ও বৈচিত্র্যময় ভোটার জনসংখ্যার কারণে বুথ ফেরত জরিপগুলো বিশেষভাবে চ্যালেঞ্জিং হয়ে ওঠে। সাধারণ নির্বাচনেও বুথ ফেরত জরিপগুলো ধারণা করেছিল, মোদির বিজেপি বড় সংখ্যাগরিষ্ঠতা লাভ করবে। তবে তা ব্যর্থ হয়েছিল। বরং সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে এবং জোট সরকার গঠনের জন্য বিজেপিকে আঞ্চলিক দলগুলোর ওপর নির্ভর করতে হয়েছিল। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম