Logo
Logo
×

আন্তর্জাতিক

কিয়েভ-ওডেসায় রাশিয়ার ড্রোন হামলা, যা বলল ইউক্রেন

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০৪:২১ পিএম

কিয়েভ-ওডেসায় রাশিয়ার ড্রোন হামলা, যা বলল ইউক্রেন

রাশিয়ার সেনাবাহিনী শনিবার রাতে ইউক্রেনে ড্রোন হামলা চালিয়েছে, যার লক্ষ্য ছিল রাজধানী কিয়েভ এবং কৃষ্ণ সাগর উপকূলীয় বন্দর নগরী ওডেসার অবকাঠামো।

রোববার এক বিবৃতিতে এ অভিযোগ করেছে ইউক্রেনীয় কর্মকর্তারা।

ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবা জানিয়েছে, ওডেসায় একাধিক ধাপে চালানো ড্রোন হামলায় এক ব্যক্তি আহত হয়েছেন এবং বেশ কয়েকটি গুদাম এবং মালবাহী ট্রাক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ আক্রমণের কারণে কয়েক ঘণ্টা ধরে পুরো দেশজুড়ে বিমান হামলার সতর্কতা জারি ছিল।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তাদের বিভিন্ন অঞ্চলে হামলা চলানো রাশিয়ার ৮৭টি ড্রোনের মধ্যে কমপক্ষে ৫৬টি গুলি করে ভূপাতিত করা হয়েছে। এছাড়া আরও ২৫টি ড্রোন ‘ইলেকট্রনিক জ্যামিং-এর কারণে ‘হারিয়ে’ গেছে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।

অন্যদিকে রাজধানী কিয়েভ শহরের সামরিক প্রশাসক সের্হি পপকো জানিয়েছেন, রাজধানী শহর লক্ষ্য করে পাঠানো সমস্ত ড্রোন ভূপাতিত করা হয়েছে। এতে কোনো আহতের খবর পাওয়া যায়নি।

এদিকে শনিবার রাতে কিয়েভ ও আশেপাশের অঞ্চলের জন্য ‘বিমান হামলার সতর্কতা’ তিনবার ঘোষণা করা হয়। যে সতর্কতা সব মিলিয়ে মোট পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে চলেছে, যোগ করেন পপকো।

তবে রয়টার্স স্বাধীনভাবে এই তথ্যগুলো যাচাই করতে পারেনি।

বার্তা সংস্থাটি জানিয়েছে, রাশিয়া ইউক্রেনে তাদের পূর্ণাঙ্গ আক্রমণের সময় বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করার বিষয়টি অস্বীকার করেছে। যা ২০২২ সালের ফেব্রুয়ারি শুরু হয়েছিল। তবে তারা নিয়মিতভাবে ইউক্রেনের সামরিক অবস্থানে ক্ষেপণাস্ত্র, ড্রোন এবং বোমা হামলা চালিয়ে যাচ্ছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম