Logo
Logo
×

আন্তর্জাতিক

৫ দিনের রাষ্ট্রীয় সফরে ভারত যাচ্ছেন মুইজ্জু

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬ অক্টোবর ২০২৪, ০১:২০ পিএম

৫ দিনের রাষ্ট্রীয় সফরে ভারত যাচ্ছেন মুইজ্জু

৫ দিনের রাষ্ট্রীয় সফরে আজ রোববার ভারতে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জু। গত জুনে তৃতীয় মেয়াদে নির্বাচিত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিনি।  এবার পাঁচ মাসের মাথায় আবারও ভারত সফরে যাচ্ছেন মালদ্বীপের প্রেসিডেন্ট। 

শনিবার (৫ অক্টোবর) মুইজ্জুর ভারত সফরের খবরটি এক প্রতিবেদনে নিশ্চিত করেছে দ্য হিন্দু। ৫ দিনের সফরে আজ নয়াদিল্লি পৌঁছানোর কথা রয়েছে মালদ্বীপ প্রেসিডেন্টের।  সফর শেষে ১০ অক্টোবর ভারত ছেড়ে যাবেন তিনি।

গত বছরের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট পদে চীনপন্থি হিসেবে পরিচিত মোহাম্মদ মুইজ্জুর জয়ের পর থেকে ভারত–মালদ্বীপ সম্পর্কে অবনতি দেখা দেয়। ভারতবিরোধী ‘ইন্ডিয়া আউট’ স্লোগান তুলে মূলত জয়ী হয়েছিলেন মুইজ্জু।  তবে ধীরে সম্পর্কের বরফ গলতে শুরু করেছে দুদেশের মধ্যে।  এই সফরের মাধ্যমে আশা করা হচ্ছে, ব্যবধান মিটিয়ে দ্বিপক্ষীয় সম্পর্কে আরো জোরদার হবে।

গত বছরের শেষ দিকে মুইজ্জু প্রেসিডেন্টের দায়িত্ব নেন। প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর তিনি এই প্রথম আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় সফরে ভারত যাচ্ছেন।  

এছাড়া মুইজ্জু ক্ষমতায় আসার পর গেল সেপ্টেম্বর প্রথম ভারত–মালদ্বীপ প্রতিরক্ষা বৈঠকও অনুষ্ঠিত হয়। মালদ্বীপ থেকে ভারতের ‘সেনা অপসারণের’ পর এই প্রথম প্রতিরক্ষা–সংক্রান্ত সহযোগিতার প্রশ্নে দুই দেশ কাছাকাছি আসে এই বৈঠকের মধ্য দিয়ে।

তবে মুইজ্জু ইতোমধ্যে তুরস্ক ও চীন সফর করেছেন। বিশেষ করে গত জানুয়ারিতে তার চীন সফরকে নয়াদিল্লির প্রতি মালদ্বীপের একটি বড় ধরনের ‘কূটনৈতিক অবজ্ঞাপূর্ণ’ আচরণ হিসেবে দেখা হয়েছিল।

কারণ, মালদ্বীপের পূর্ববর্তী নেতারা নির্বাচিত হওয়ার পর তাদের প্রথম বিদেশ সফরের জন্য নয়াদিল্লিকেই বেছে নিয়েছিলেন।  এবার বলা যায় মুইজ্জুর ক্ষেত্রে এ সফর একটু দেরিতেই হল।

ধারণা করা হচ্ছে ভারত সফরকালে দিল্লির কাছে ‘বেল আউট’ চাইবেন মুইজ্জু। কারণ, বর্তমানে দ্বীপদেশটি অর্থনৈতিক সংকটে আছে।  বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় ঋণখেলাপি হওয়ার আশঙ্কা রয়েছে।  এতে চাপ বাড়ছে মুইজ্জু সরকারের উপর। এক্ষেত্রে এখন ভারত ‘বেল আউট’ দিলে তা মালদ্বীপের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে শক্তিশালী করবে। মালদ্বীপ বুঝতে পেরেছে ভারতই একমাত্র দেশ, যেটি মালদ্বীপের সংকটে দ্রুত সাড়া দিতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম