Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে মুখ খুললেন ৯৯ মার্কিন চিকিৎসক

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০১:২২ পিএম

ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে মুখ খুললেন ৯৯ মার্কিন চিকিৎসক

১ বছর ধরে গাজায় ইসরাইলের নির্বিচার হামলা থেকে বাদ যায়নি হাসপাতালও। অথচ যে কোনো যুদ্ধে হাসপাতালকে লক্ষ্যবস্তু করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

ইসরাইল দাবি করে আসছে, হাসপাতালগুলো হামাসের ‘সন্ত্রাসী কর্মকাণ্ডে’ ব্যবহৃত হচ্ছে।  তাই হাসপাতালে মতো বোমা মেরে ন্যক্করজনক হামলার বৈধতা দাবি করেছে ইসরাইলি সামরিক বাহিনী।

তবে গাজার বিভিন্ন হাসপাতালে কাজ করা ৯৯ মার্কিন চিকিৎসক জানিয়েছে, তারা কোনো হাসপাতালে সন্ত্রাসী কার্যকলাপ দেখেননি। খবর আনাদোলু এজেন্সির।

গাজায় স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করা পেশাদার এই মার্কিন চিকিৎসা দল বলেছেন, তারা হাসপাতালে কোনো ‘সন্ত্রাসী লক্ষণ’ দেখেননি। একইসঙ্গে বাইডেন প্রশাসনকে ইসরাইলে সামরিক, অর্থনৈতিক এবং কূটনৈতিক সমর্থন বন্ধ করার আহ্বান জানিয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে একটি চিঠিতে, স্বেচ্ছাসেবকরা জানিয়েছেন, তারা সম্মিলিতভাবে গাজার স্বাস্থ্যসেবা উন্নতির জন্য ২৫৪ সপ্তাহ ব্যয় করেছেন।  চলমান ইসরাইলি আক্রমণের ভয়ানক মানবিক পরিস্থিতির কথা বর্ণনা তুলে ধরেন তারা।  ইসরাইলের কৃতকর্মকে ‘কল্পনা বাইরে অপরাধ’ হিসেবে বর্ণনা করেছেন দলটি।

চিঠিতে বলা হয়, আমরা একেবারে পরিষ্কার হতে চাই, আমাদের মধ্যে কেউ একবারও গাজার কোনো হাসপাতাল বা অন্যান্য স্বাস্থ্যসেবা কেন্দ্রে কোনো ধরনের ফিলিস্তিনি সন্ত্রাসী কার্যকলাপ দেখিনি।

এতে আরও বলা হয়, ইসরাইল গাজার সম্পূর্ণ স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে পরিকল্পিতভাবে এবং ইচ্ছাকৃতভাবে ধ্বংস করেছে। ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে গাজায় স্বাস্থ্যকর্মীদের ওপর নির্যাতন, গুম এবং হত্যার অভিযোগও আনা হয়।

চিকিৎসকদের দলটি স্থায়ী যুদ্ধবিরতি অর্জন না হওয়া পর্যন্ত ইসরাইলের ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞাকে সমর্থনের জন্য বাইডেন প্রশাসনের প্রতি আহ্বান জানান।  এছাড়া বাইডেন এবং হ্যারিসকে মধ্যপ্রাচ্যে মার্কিন নীতির পরিবর্তন আনা জরুরি প্রয়োজন বলেও মত দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম