Logo
Logo
×

আন্তর্জাতিক

ইয়েমেনে ইরান সমর্থিত হুতির ১৫ লক্ষ্যবস্তুতে মার্কিন হামলা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ১১:০৫ এএম

ইয়েমেনে ইরান সমর্থিত হুতির ১৫ লক্ষ্যবস্তুতে মার্কিন হামলা

ইয়েমেনে ইরান-সমর্থিত হুথিযোদ্ধাদের ১৫টি লক্ষ্যবস্তুকে হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। রাজধানী সানার বাসিন্দারা সামরিক ফাঁড়ি এবং এমনকি একটি বিমানবন্দরে বিস্ফোরণের কথা জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনর তত্ত্বাবধানকারী সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, শুক্রবার হুথিদের অস্ত্রব্যবস্থা, ঘাঁটি ও অন্যান্য সরঞ্জামকে লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়েছে।  তবে এতে ক্ষেপণাস্ত্র, ড্রোন বা রাডার সক্ষমতা ব্যবহার হয়েছে কিনা তা বিস্তারিত জানায়নি।

শনিবার এক প্রতিবেদনে এ খবর দিয়েছে টিআরটি ওয়ার্ল্ড।

সামাজিকমাধ্যম এক্স হ্যান্ডলে সেন্ট্রাল কমান্ড নিশ্চিত করেছে, স্থানী সময় বিকেল ৫টার দিকে এ হামলা চালানো হয়।

এদিকে এক বিবৃতিতে পেন্টাগন জানিয়েছে, ‘নৌচলাচলের স্বাধীনতা রক্ষার জন্য’ এই হামলাগুলো চালানো হয়েছে। হামলায় একযোগে বিমান এবং যুদ্ধজাহাজ ব্যবহার করা হয়েছে।

গাজায় যুদ্ধের বিরুদ্ধে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে গত নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচলকারী মার্কিন জাহাজে হুথিরা প্রায় ১০০টি হামলা চালিয়েছে। এসব হামলায় তারা দুটি জাহাজ ডুবিয়েছে, আরেকটি আটক করেছে এবং অন্তত চারজন নাবিককে হত্যা করেছে।

হুথি নিয়ন্ত্রিত আল মাসিরাহ টিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের রাজধানী সানা এবং হুদাইদা বিমানবন্দরসহ বেশ কয়েকটি অংশে মার্কিন বাহিনী বিমান হামলা চালিয়েছে। এতে আরো বলা হয়, ধামার শহরের দক্ষিণে এবং বায়দা প্রদেশের দক্ষিণ-পূর্ব দিকেও হামলা চালানো হয়েছে।  বায়দা প্রদেশে বেশ কয়েকটি হুথি সামরিক ঘাঁটি রয়েছে বলে ধারণা করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম