Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলি আগ্রাসনে লেবাননের পাশে থাকার ঘোষণা মিশর-সৌদির

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৯:৪২ এএম

ইসরাইলি আগ্রাসনে লেবাননের পাশে থাকার ঘোষণা মিশর-সৌদির

ইসরাইলের আগ্রাসনে লেবাননের অবনতিশীল পরিস্থিতি নিয়ে ফোনে কথা বলেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এবং মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী বদর আবদেলাটি। দুই মন্ত্রী অবিলম্বে লেবানন এবং গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন। এছাড়া চলমান পরিস্থিতিতে লেবাননের জনগণের পাশে সমর্থন ব্যক্ত করেছেন তারা।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি।

ফোনালাপে চলাকালে সৌদি এবং মিশরীয় পররাষ্ট্রমন্ত্রী লেবাননে ইসরাইলি অভিযান নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। চলমান সংকটে লেবাননের জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন দুই কূটনীতিক।  

প্রতিবেদনে বলা হয়েছে, দুই নেতা লেবাননকে কর্তৃত্ব এবং সার্বভৌমত্ব সম্পূর্ণরূপে প্রয়োগ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।  আন্তর্জাতিক সমর্থন দিয়ে কার্যকরভাবে সঙ্কট মোকাবিলা করা সম্ভব বলে মত দেন তারা।

বিবৃতিতে বলা হয়েছে, দুই মন্ত্রী লেবাননের জনগণকে মানবিক সহায়তা প্রদানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন এবং লেবাননের নিরাপত্তা ও সার্বভৌমত্বকে প্রভাবিত করবে এমন কোনো ব্যবস্থা বা ব্যবস্থার বিরোধিতা পুনর্ব্যক্ত করেছেন।

উভয় পক্ষই লেবানন ও গাজা উপত্যকায় অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে তার দায়িত্ব গ্রহণের আহ্বান জানিয়েছে।

গাজা যুদ্ধের মধ্যে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে লেবাননে অভিযানের ঘোষণা দিয়েছে ইসরাইল। এতে হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে সংঘর্ষ তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে।

দুই মন্ত্রীর আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি বিশেষ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে, লেবানন এবং গাজা উপত্যকায় অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতি নিশ্চিতে জরুরি পদক্ষেপ নিতে আহ্বান জানান।

যৌথ ফোনালাপে আঞ্চলিক স্থিতিশীলতার ধরে রাখা এবং আরব অঞ্চলে ক্রমবর্ধমান সংঘাতের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় সমন্বিত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার জন্য সৌদি আরব এবং মিশর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম