Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলের বিরুদ্ধে লেবাননকে সর্বাত্মক সহায়তার অঙ্গীকার ইরানের

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫ অক্টোবর ২০২৪, ০৯:০৮ এএম

ইসরাইলের বিরুদ্ধে লেবাননকে সর্বাত্মক সহায়তার অঙ্গীকার ইরানের

নির্বিচারে ইসরাইলি বিমান হামলার মধ্যে শুক্রবার বৈরুত সফরে গেছে ইরানি পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি।  বৈরুতে লেবানন সংসদের স্পিকার নাবিহ বেরির সঙ্গে বৈঠক করেন এই কূটনীতিক। 

মেহর নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরুল্লাহ এবং অন্যান্য শীর্ষ নেতার মৃত্যুতে সমবেদনা জানাতে মূলত বৈরুত গেছেন আরাগচি।  এছাড়া ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধে লেবাননকে সর্বাত্মক সহায়তার অঙ্গীকার পূনর্ব্যক্ত করেন।

লেবানন সংসদের স্পিকারনাবিহ ইরান-সমর্থিত হিজবুল্লাহর ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচিত।  বৈঠকে বেরি মুসলিম দেশের বিরুদ্ধে ইহুদিবাদী শাসকের সাম্প্রতিক আগ্রাসনের বিরুদ্ধে ইরানের পদক্ষেপের প্রশংসা করেন।  এছাড়া ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়ে লেবানিজ জাতির অক্লান্ত সংকল্পের ওপর জোর দেন তিনি।

বৈঠকে আরাগচি বলেন, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে লেবাননের পাশে থাকবে ইরান। এছাড়া ইসরাইলি আগ্রাসন বন্ধ করতে এবং গাজায় গণহত্যামূলক যুদ্ধ বন্ধ করতেও ইরানের পদক্ষেপ নিচ্ছে বলে জানান তিনি। 

ইরানের শীর্ষ কূটনীতিক ইসরাইলের ওপর চাপ সৃষ্টি করতে ইসলামী দেশগুলোকে আরও গঠনমূলক ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন।

আরাগচি আরও বলেন, লেবানন ও অন্যান্য ইসলামিক দেশগুলোর আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বকে ক্ষুণ্ন করা থেকে বিরত রাখার জন্য সকল ইসলামিক ও আরব দেশের নৈতিক, ইসলামী ও আইনগত বাধ্যবাধকতা রয়েছে।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম