Logo
Logo
×

আন্তর্জাতিক

দক্ষিণ লেবানন যেন ‘মৃত্যুফাঁদ’

ইসরাইলি বাহিনীকে যে সতর্কবার্তা দিল দেশটির গণমাধ্যম

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ১০:০৮ পিএম

ইসরাইলি বাহিনীকে যে সতর্কবার্তা দিল দেশটির গণমাধ্যম

দক্ষিণ লেবাননে ইসরাইলি সামরিক বাহিনীর ব্যর্থ প্রচেষ্টার প্রেক্ষিতে এ অঞ্চলকে ‘সাক্ষাৎ মৃত্যুফাঁদ’ হিসেবে অভিহিত করেছে দেশটির গণমাধ্যম। ‍

একই সঙ্গে হিজবুল্লাহর বিরুদ্ধে ইসরাইলি বাহিনীর দীর্ঘ, জটিল এবং ব্যয়বহুল যুদ্ধেরও ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

ইসরাইলি চ্যানেল কেএএন-এর এক আলোচনায় দেশটির রিজার্ভ মেজর জেনারেল এবং সাবেক ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল প্রধান উজি দায়ান বলেন, ইসরাইল লেবাননের অভিজ্ঞতা সম্পর্কে সচেতন। সেই সঙ্গে তাৎক্ষণিকভাবে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সেটাও সর্বদা মনে রাখা উচিত। 

২০০৬ সালের যুদ্ধে ইসরাইলি সামরিক বাহিনীর ব্যর্থতার কথা স্মরণ করে তিনি বলেন, সে সময় ইসরাইল ভালো গোয়েন্দা তথ্য না পাওয়া, পরিকল্পনার অভাব এবং দুর্বল যুদ্ধে সক্ষমতার কারণে ব্যর্থ হয়েছিল।

তবে ইসরাইলি চ্যানেল থারটিন উল্লেখ করেছে যে, ২০০৬ সালের যুদ্ধের পর হিজবুল্লাহ দক্ষিণ লেবাননে তাদের সামরিক ক্ষমতা এবং টানেল নেটওয়ার্ককে আরও শক্তিশালী করেছে। যা ইসরাইলের জন্য এখন বিপজ্জনক হতে পারে।

এদিকে আল-মায়াদিন জানিয়েছে, দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লড়াই অব্যাহত রয়েছে এবং বৃহস্পতিবার তারা ইসরাইলি বাহিনীর বেশ কয়েকটি অনুপ্রবেশের প্রচেষ্টা প্রতিহত করেছে। মারুন আল রাস এবং ইয়ারুন অঞ্চলে হিজবুল্লাহর যোদ্ধারা ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে চারটি বিস্ফোরক ডিভাইস ব্যবহার করেছে। যার ফলে শত্রুপক্ষ বড় ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছে। 

পাশাপাশি গোলানি ব্রিগেডের একটি ইসরাইলি ইউনিট হিজবুল্লাহর আক্রমণের শিকার হয়েছে। যেখানে দুই সৈন্য নিহত এবং সাত সেনা গুরুতর আহত হয়েছে।

এটিই ছিল ইসরাইলের জন্য প্রথমবারের মতো দক্ষিণ লেবাননে প্রবেশের চেষ্টা, যা সোমবার রাত থেকে শুরু হওয়া ইসরাইলের স্থল অভিযানকে ঘিরে শুরু হয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম