Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরাইলি হামলায় মার্কিন নাগরিক নিহত, যা বলল হোয়াইট হাউস

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ০৮:২৮ পিএম

ইসরাইলি হামলায় মার্কিন নাগরিক নিহত, যা বলল হোয়াইট হাউস

লেবাননে একজন মার্কিন নাগরিক নিহতের বিষয়টি বুধবার নিশ্চিত করেছে হোয়াইট হাউস। লেবাননে ইসরাইলি বাহিনীর স্থল আক্রমণের মধ্যে এ ঘটনাকে একটি ‘মর্মান্তিক দুর্ঘটনা’ বলে উল্লেখ করেছে ওয়াশিংটন।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র আনাদোলুকে নাম প্রকাশ না করার শর্তে এ কথা বলেন। 

তিনি বলেন, ‘কামেল আহমাদ জাওয়াদ নামে ওই মার্কিন নাগরিকের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং তার পরিবার ও বন্ধুদের প্রতি সমবেদনা জানাই। লেবাননের অনেক বেসামরিক নাগরিকের মৃত্যুর মতোই তার মৃত্যুও একটি মর্মান্তিক ঘটনা’।  

যদিও হোয়াইট হাউস ওই মার্কিন নাগরিকের মৃত্যুর সুনির্দিষ্ট কারণ জানায়নি। তবে তার মেয়ে নাদিন জাওয়াদ জানিয়েছেন, তার বাবা ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন। ওই সময় তিনি লেবাননে ‘তার নিজ শহর নাবাতিয়েহতে নিরীহ মানুষের প্রাণ বাঁচানোর চেষ্টা করছিলেন।

নাদিন জাওয়াদ তার ইনস্টাগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে লিখেছেন, ‘আমরা বাবার আত্মত্যাগকে সম্মান জানাই। তার শেষ দিনগুলোতে তিনি নাবাতিয়েহর প্রধান হাসপাতালের কাছাকাছি থাকতে চেয়েছিলেন। যাতে তিনি বৃদ্ধ, প্রতিবন্ধী, আহত এবং যারা আর্থিকভাবে শহর ছেড়ে যেতে অক্ষম- তাদের সহায়তা করতে পারেন। তিনি তাদের খাদ্য, বিছানাপত্র এবং অন্যান্য আরামের ব্যবস্থা করতেন এবং তাদের দেনা পরিশোধ করতেন। আমি প্রায়ই তাকে জিজ্ঞাসা করতাম, তিনি কী ভয় পাচ্ছেন? জবাবে তিনি বারবার বলতেন যে তিনি যা সবচেয়ে বেশি ভালোবাসেন, তা করছেন- অন্যদের সাহায্য করছেন তার প্রিয় ভূমিতে বেঁচে থাকার জন্য’।

নাবাতিয়েহ লেবাননের পূর্বাঞ্চলে অবস্থিত একটি ছোট শহর, যেখানে সম্প্রতি হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী।

নাদিন আরও উল্লেখ করেন, তার বাবা একজন মার্কিন নাগরিক ছিলেন। তবে ‘এ বিষয়টি তার কাহিনীকে অন্যদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ করে তোলে না’। তিনি যোগ করেন, তার বাবার জীবন ‘ইসরাইলি আগ্রাসনে মধ্যপ্রাচ্যে নিহত ৫০ হাজারেরও বেশি জীবনের একটি মাত্র’।

কামেল আহমাদ জাওয়াদ মিশিগানের ডিয়ারবর্নের বাসিন্দা ছিলেন। তার জানাজা স্থানীয় সময় রোববার বিকাল ৩টায় ডেট্রয়েট শহরতলির ইসলামিক সেন্টার অব আমেরিকায় অনুষ্ঠিত হবে।

জাওয়াদের নিহতের খবরটি এমন এক সময়ে আসলো যখন ইসরাইল লেবাননে তার স্থল অভিযান অব্যাহত রেখেছে। 

ইসরাইল গত ২৩ সেপ্টেম্বর থেকে লেবাননে বিমান হামলা চালিয়ে আসছে। যেখানে এক হাজারেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ২,৯৫০ জন আহত হয়েছেন। 

ইসরাইল দাবি করেছে যে, তারা হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে আঘাত হানছে। তবে নিহতদের এক-চতুর্থাংশই নারী ও শিশু।

অন্যদিকে বুধবার হিজবুল্লাহ যোদ্ধাদের সঙ্গে লেবানন সীমান্তের কাছাকাছি সংঘর্ষে ৮ জন ইসরাইলি সেনা নিহত হয়েছে। সূত্র: আনাদোলু এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম