Logo
Logo
×

আন্তর্জাতিক

জাপানে বিমানবন্দরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুঁতে রাখা বোমা বিস্ফোরণ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩ অক্টোবর ২০২৪, ০৯:৪৭ এএম

জাপানে বিমানবন্দরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুঁতে রাখা বোমা বিস্ফোরণ

জাপানের বিমানবন্দরে দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন পুঁতে রাখা বোমা বিস্ফোরণ

জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি আঞ্চলিক বিমানবন্দরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পুঁতে রাখা একটি বোমা বিস্ফোরিত হয়েছে। মনে করা হচ্ছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আত্মঘাতি আক্রমণ ঠেকানোর জন্য এটি পুঁতে রাখা হয়েছিল।  

আকস্মিক বোমা বিস্ফারণে ফলে বিমানবন্দরের একটি ট্যাক্সিওয়েতে বড় গর্তের সৃষ্টি হয়। ফলে প্রায় ৯০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

জাপানের পরিবহন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তার মতে, রানওয়ের পাশের ট্যাক্সিওয়ের মাঝখানে সাত মিটার (২৩ ফুট) চওড়া এবং এক মিটার (৩.২ ফুট) গভীরে বিস্ফোরণ হলে মিয়াজাকি বিমানবন্দরের রানওয়ে বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

নিকটবর্তী একটি এভিয়েশন স্কুলের ধারণ করা ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণটি ঝর্ণার মতো ছড়িয়ে পড়ে। কর্মকর্তারা জানিয়েছেন, তদন্তে নিশ্চিত হওয়া গেছে ৫০০ পাউন্ড ওজনের মার্কিন বোমার বিস্ফোরণ ঘটেছে।  এছাড়া আরো কারণ খতিয়ে দেখছেন তারা।

জাপান গ্রাউন্ড সেল্ফ-ডিফেন্স ফোর্সের একটি বোমা নিষ্ক্রিয়কারী দল জানিয়েছে, বোমাটি আমেরিকান। যা ভূপৃষ্ঠের নীচে পুঁতে রাখা হয়েছিল। তারা ধারণা করছেন, এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময় লুকিয়ে রাখা হয়।

স্থানীয় সম্প্রচারকারী এমআরটি জানায়, বিস্ফােরণে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি তবে লাইভ ক্যামেরার ফুটেজে দেখা গেছে বিস্ফোরণের মাত্র দুই মিনিট আগে ওই কাছাকাছি জায়গায় ট্যাক্সি চলাচল করছিল।

জাপানের পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা জানিয়েছেন, এর আগেও মিয়াজাকি বিমানবন্দরে একাধিক অবিস্ফোরিত বোমা পাওয়া গেছে।

দেশটির নিরাপত্তা বাহিনী বলছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার ৭৯ বছরেরও বেশি সময় পর আজও জাপান জুড়ে পাওয়া যায় অবিস্ফোরিত বোমা।  ২০২৩ অর্থবছরে ৩৭.৫ টন ওজনের মোট ২ হাজার ৩৪৮টি বোমা নিষ্ক্রিয় করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম