Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শতবর্ষের মাইলফলকে জিমি কার্টার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ০২:০১ পিএম

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শতবর্ষের মাইলফলকে জিমি কার্টার

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শতবর্ষের মাইলফলকে জিমি কার্টার

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জিমি কার্টার ১ অক্টোবর শতবর্ষে পা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রথম কোনো প্রেসিডেন্ট এই মাইলফলক ছুলেন। ১০০তম জন্মদিনে জিমিকে শুভেচ্ছ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

জিমি কার্টারের শারীরিক অবস্থা অবনতির দিকে। কিন্তু তিনি এখনো বিশ্বের রাজনৈতিক খবরাখবর শুনতে আগ্রহী। গত ১৯ মাস ধরে হাসপাতালের দেখভালের মধ্যে থাকলেও তার শুভাকাঙ্ক্ষীদের তিনি চিনতে পারছেন বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১ অক্টোবর) জিমি কার্টারের শতবর্ষের জন্মদিন উপলক্ষ্যে সামাজিকমাধ্যম এক্সে একটি ভিডিও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

ভিডিওতে তিনি জানান, কার্টারকে মার্কিন ইতিহাসে প্রিয় বন্ধু এবং সবচেয়ে প্রভাবশালী রাষ্ট্রনায়কদের একজন হিসাবে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, মানুষের কল্যাণে আপনার দেখান পথ আমাদের সবার জন্য একটি পথপ্রদর্শক।

এছাড়া মঙ্গলবার হোয়াইট হাউস সজ্জিত করা হয়। সেখানে লেখা হয়- ‘শুভ জন্মদিন প্রেসিডেন্ট কার্টার’।

এর আগে জর্জিয়া রাজ্যের আটলান্টায় কার্টার সেন্টারে অনুষ্ঠিত এক সভায় জিমি কার্টারের নাতি জ্যাসন কার্টার জানান, তার দাদা হাসপাতালে যাওয়ার সময় যেমন ছিলেন এখনও একই অবস্থানে আছেন। জ্যাসন বলেন, হাসপাতালে যাওয়ার পর আমরা ভেবেছিলাম হয়ত আর কয়েক দিন বা কয়েক সপ্তাহ বা কয়েক মাস বাঁচতে পারেন তারা দাদা। কিন্তু আনন্দের বিষয় যে, তিনি এখনো এই পৃথিবীটাকে উপভোগ করছেন।

কার্টারের শততম জন্মদিন উপলক্ষ্যে আজ আটলান্টায় একটি কনসার্টের আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের খ্যাতিমান শিল্পীরা এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন।

জ্যাসন জানান, তার দাদা কেবল রাজনীতি নিয়ে খবরই রাখেন না। তিনি আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটও দেওয়ারও আশা করছেন। যুক্তরাষ্ট্রের ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টার জানিয়েছেন, তিনি কমলা হ্যারিসকে ভোট দেবেন। কার্টার তার প্রিয় খাবারটি এখনো খাচ্ছেন। তার প্রিয় খাবার হচ্ছে পিন্যাট বাটার আইসক্রিম। কার্টার সেন্টার জিমি কার্টারের জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া ব্যবহার করার আহ্বান জানিয়েছে।

১৯২৪ সালের ১ অক্টোবর জিমি কার্টার জর্জিয়ার প্লেইনসে জন্মগ্রহণ করেন। ১৯৭৭ সালের ২০ জানুয়ারি থেকে ১৯৮১ সালে ২০ জানুয়ারি পর্যন্ত তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। তিনি নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন। তার স্ত্রী রোজালিন কার্টার গত বছর মারা যান। 

সূত্র: এএফপি, এনডিটিভি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম