Logo
Logo
×

আন্তর্জাতিক

বার্লিনে ফিলিস্তিনপন্থিদের বাসায় পুলিশের তল্লাশি

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ০১:৪৮ পিএম

বার্লিনে ফিলিস্তিনপন্থিদের বাসায় পুলিশের তল্লাশি

ফিলিস্তিনপন্থি বিক্ষোভে অংশ নিয়ে ‘অপরাধ করেছে’ এই অজুহাতে বার্লিনজুড়ে বেশ কয়েকটি বাড়িতে অভিযান চালিয়েছে জার্মান পুলিশ। সোমবার সকাল থেকে জননিরাপত্তা বিঘ্নিত করা এবং সামাজিকমাধ্যমে ঘৃণা ছড়ানোর অভিযোগ এনে এই অভিযানে নামে দেশটির আইন প্রয়োগকারী সংস্থা।

মঙ্গলবার (১ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে ডয়চে ভেলে।

পুলিশের মুখপাত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী বার্লিনে পাঁচটি অ্যাপার্টমেন্টে তল্লাশি চালানো হয়।  এই অভিযানে ১২৫ পুলিশ সদস্য অংশ নেয়।

প্রতিবেদনে আরো বলা হয়, এই অভিযানে পুলিশ অভিযুক্ত পাঁচ অ্যাক্টিভিস্টের বাড়ি থেকে মোবাইল, কম্পিউটার ও তথ্য সংরক্ষণ করার হার্ডডিস্ক জব্দ করেছে৷ জব্দ করা আলামত বার্লিন পুলিশ ও রাষ্ট্রপক্ষের আইনজীবীরা পর্যালোচনা করছেন৷ অভিযুক্ত সবাই ১৮ থেকে ৪০ বছর বয়সি৷ তবে তাদের কাউকে গ্রেফতার করা হয়নি।  

পুলিশ জানিয়েছে, অভিযুক্ত ব্যক্তিদের অনলাইন কার্যকলাপ ও ফিলিস্তিনপন্থি কোনো সন্দেহভাজন নেটওয়ার্কের সঙ্গে যোগসূত্র আছে কিনা সে বিষয়গুলো নজরদারিতে রাখা হচ্ছে৷ 

গত বছরের ৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরুর পর থেকে বার্লিনে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে৷ এসব কর্মসূচি থেকে ইহুদিবিদ্বেষী স্লোগান, সহিংস সংঘাতও হচ্ছে। জার্মান আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলপ্রয়োগ করে গাজার জন্য সংহতি মিছিলে বাধা দিচ্ছে৷

পুলিশের এই আগ্রাসী মনোভাবকে বাক স্বাধীনতার হস্তক্ষেপ বলে মনে করছেন বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং সমালোচকরা।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম