Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিমা মদদে মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২৪, ১০:৫৭ পিএম

পশ্চিমা মদদে মধ্যপ্রাচ্যে যুদ্ধের দামামা

পশ্চিমাদের মদদে মধ্যপ্রাচ্যে বেজে উঠেছে যুদ্ধের দামামা। লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্তবর্তী গ্রামগুলোয় জোরালো বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। দেশটির অভ্যন্তরেও ঢুকে পড়ে ইসরাইলি সেনারা। 

মঙ্গলবার এক বিবৃতিতে লেবাননের দক্ষিণাঞ্চলের গ্রামগুলোয় ‘সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে’ স্থল অভিযান শুরু করার কথা জানিয়েছে তারা। যুক্তরাষ্ট্রের সম্মতিতেই লেবাননে প্রবেশ করেছে ইসরাইলের স্থলবাহিনী। আলজাজিরা, এএফপি।  

সোমবার ইসরাইলের সম্ভাব্য স্থল অভিযানের কথা সংবাদমাধ্যমকে জানান মার্কিন কর্মকর্তারা। সিএনএনের খবরে বলা হয়, ইসরাইলের সামরিক বাহিনী লেবাননের দক্ষিণের সীমান্তবর্তী অঞ্চলে ‘ছোট পরিসরে’ বিশেষ ‘অভিযান’ পরিচালনা করেছে। 

এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার। তিনি বলেন, ‘এটার (স্থল অভিযান) বিষয়ে ইসরাইল আমাদের অবহিত করেছে। এখন এটা বাস্তবায়ন করা হচ্ছে। সীমান্ত এলাকায় হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে ছোট পরিসরে অভিযান চালানো হয়েছে।’ 

এছাড়াও মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন জানিয়েছেন, তিনি ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্টকে বলেছেন, ওয়াশিংটন লেবাননের দক্ষিণ সীমান্ত এলাকায় সশস্ত্র হিজবুল্লাহকে সরিয়ে দিতে স্থল আক্রমণের প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত। 

অস্টিন আরও বলেন, আমি স্পষ্ট করে দিয়েছি যে মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে। মঙ্গলবার হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদ একই ধরনের একটি বিবৃতি দিয়েছে। 

বিবৃতিতে ইসরাইলের সীমিত অভিযানকে ন্যায্য বলে দাবি করেছে তারা। এতে আরও বলা হয়েছে, তারা স্থল হামলা সম্প্রসারণের বিরুদ্ধে এবং লেবাননের সঙ্গে ইসরাইলের সীমান্তে স্থায়ী স্থিতিশীলতা অর্জনে কূটনৈতিক সমাধানকে একমাত্র উপায় হিসাবে  মনে করে। যদিও ইসরাইলের স্থল অভিযানের বিষয়টিকে মিথ্যা বলে দাবি করেছেন লেবাননের ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। 

এক বিবৃতিতে তারা বলেন, আমাদের যোদ্ধা ও ইসরাইলি সেনাদের মধ্যে সরাসরি কোনো সংঘর্ষ হয়নি। তবে আমরা যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত। 

এদিকে ইসরাইলের অতর্কিত হামলায় লেবাননে সোমবার এক দিনে ৯৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৭২ জন। 

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, দুই সপ্তাহ ধরে চলা মুহুর্মুহু হামলায় এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। দেশটির ১০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। অন্যদিকে তেল আবিবে অবস্থিত ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সদর দপ্তর লক্ষ্য করে রকেট হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। 

মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। হিজবুল্লাহ বলছে, তারা তেল আবিবে অবস্থিত মোসাদ এবং ইউনিট ৮২০০’র সদর দপ্তর লক্ষ্য করে ‘ফাদি-৪’ রকেট উৎক্ষেপণ করেছে। হিজবুল্লাহর রকেট হামলায় মোসাদ সদর দপ্তরের কোনো ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম