Logo
Logo
×

আন্তর্জাতিক

নাসরুল্লাহর উত্তরসূরি নিয়োগের খবর ‘গুজব’ বলছে হিজবুল্লাহ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৪ পিএম

নাসরুল্লাহর উত্তরসূরি নিয়োগের খবর ‘গুজব’ বলছে হিজবুল্লাহ

ছবি : সংগৃহীত

দীর্ঘ তিন দশকের বেশি সময় ধরে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর নেতৃত্বে থাকা সাইয়েদ হাসান নাসরুল্লাহ ইসরাইলি বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন। 

তার এমন আকস্মিক মৃত্যুতে শিয়পন্থি সশস্ত্র গোষ্ঠিতে দেখা দিয়েছে নেতৃত্বের সংকট। যার ফলে পরবর্তী নেতা কে হবেন, তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। এরই মধ্যে একটি তথ্য ছড়িয়ে পড়েছে, নতুন নেতা বেছে নিয়েছে হিজবুল্লাহ। 

তবে এই তথ্যকে নিছক ‘গুজব’ বলে উড়িয়ে দিয়েছে সংগঠনটি। সোমবার একটি আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে বিষয়টিকে অস্বীকার করেছেন তারা।

ইরানের সরকারি গণমাধ্যম ইরনার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, হিজবুল্লাহর প্রয়াত মহাসচিব হাসান নাসরুল্লাহর উত্তরসূরি নিয়োগ সংক্রান্ত সব জল্পনা কল্পনা মিথ্যে।

বিবৃতি উল্লেখ্য করা হয়, নাসরুল্লাহর স্থলাভিষিক্ত কে হবেন, তা এখনো নির্ধারণ হয়নি। ‘হিজবুল্লাহর নতুন প্রধান দায়িত্ব নিয়েছেন’—এ বিষয়টিকে গুজব বলে অভিহিত করেছে হিজবুল্লাহ।

বিবৃতিতে আরও বলা হয়, হিজবুল্লাহর যেকোনো উদ্যোগ সংক্রান্ত সংবাদ বৈধতা পাবে শুধু তখনই, যখন তা হিজবুল্লাহর আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২৮ সেপ্টেম্বর শনিবার বৈরুতের দক্ষিণাঞ্চলে ইসরাইলি হামলায় নাসরাল্লাহ নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে হিজবুল্লাহ।

আজ দিনের শুরুতে গুজব ছড়িয়ে পড়ে, নির্বাহী কাউন্সিলের প্রধান হাশেম সাফিএদ্দিন হিজবুল্লাহ প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। এ ঘটনার পরই এই বিবৃতি প্রকাশ করে হিজবুল্লাহ।

গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মতে, ইসরাইলি প্রধানমন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থনে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বসে নাসরুল্লাহকে হত্যার নির্দেশ দেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম