Logo
Logo
×

আন্তর্জাতিক

লেবানন-ইসরাইল যুদ্ধবিরতি নিয়ে যা বললেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২২ পিএম

লেবানন-ইসরাইল যুদ্ধবিরতি নিয়ে যা বললেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

ইসরাইল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে যুদ্ধ বাড়তে থাকায় লেবাননে ২১ দিনের যুদ্ধবিরতি বাস্তবায়নে কাজ করছে ফ্রান্স ও যুক্তরাষ্ট্র। বুধবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-নোয়েল ব্যারো এ বিষয়ে জানিয়েছেন। 

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একটি কূটনৈতিক সমাধান সত্যিই সম্ভব। সাম্প্রতিক দিনগুলোতে আমরা আমাদের মার্কিন অংশীদারদের সঙ্গে ২১ দিনের একটি অস্থায়ী যুদ্ধবিরতি বাস্তবায়নে আলোচনা ও কাজ করে যাচ্ছি। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে তিনি জানান, এ বিষয়ক পরিকল্পনা শিগগিরই প্রকাশ করা হবে। 

জ্যঁ-নোয়েল ব্যারো বলেন, বেসামরিক জনগণের সুরক্ষা এবং কূটনৈতিক আলোচনা শুরু করার অনুমতি দেওয়ার জন্য আমরা বিলম্ব না করে যুদ্ধবিরতি গ্রহণ করার জন্য ইসরাইল ও হিজবুল্লাহর ওপর নির্ভর করছি। 

ইসরাইল ও লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যুদ্ধে এরই মধ্যে ইসরাইলি হামলায় পাঁচ শতাধিক লেবানিজ নিহত হয়েছেন। এর জবাবে ইসরাইল লক্ষ্য করে কয়েকশ রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে হিজবুল্লাহ। 

এদিকে ইসরাইলের রাষ্ট্রীয় একটি সম্প্রচারমাধ্যম জানিয়েছে, লেবাননে সম্ভাব্য স্থল অভিযানের প্রস্তুতি নিতে শুরু করেছে তাদের সেনাবাহিনী। প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত স্থল অভিযানের জন্য প্রশিক্ষণরত সেনাদের সঙ্গে কথা বলেছেন। 

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি আগ্রাসনের জেরে বছরখানেক ধরে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে আন্তঃসীমান্ত লড়াই চলছে। এতে শত শত মানুষ মারা গেছে। নিহতদের বেশিরভাগই হিজবুল্লাহ যোদ্ধা। 

এছাড়া উভয়পক্ষে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। হিজবুল্লাহ বলেছে, তারা হামাসের সমর্থনে তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং গাজায় যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত তারা এটি থামাবে না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম