Logo
Logo
×

আন্তর্জাতিক

ভিক্ষুকদের নিয়ে পাকিস্তানকে সতর্ক করল সৌদি আরব

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৭ পিএম

ভিক্ষুকদের নিয়ে পাকিস্তানকে সতর্ক করল সৌদি আরব

ওমরাহ ভিসার আওতায় পাকিস্তানি ভিক্ষুকদের প্রবেশ ঠেকাতে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব। দেশটির হজ মন্ত্রণালয় এ বিষয়ে পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে সতর্ক করেছে।  

পাকিস্তানের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, ওমরাহ ভিসায় সৌদি আরবে আসা পাকিস্তানি ভিক্ষুকদের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে সৌদি কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে পাকিস্তানের ওমরাহ ও হজযাত্রীদের ওপর এর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে সতর্ক করেছে মন্ত্রণালয়।

এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, সৌদি সরকারের বার্তা পাওয়ার পর পাকিস্তানের ধর্ম মন্ত্রণালয় নতুন করে ‘ওমরাহ আইন’ প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে, যার লক্ষ্য ওমরাহ ভ্রমণের সুবিধা দেওয়া ট্রাভেল এজেন্সিগুলোকে নিয়ন্ত্রণ করা এবং তাদের আইনি তত্ত্বাবধানে আনা।

ওমরাহ ভিসায় ভিক্ষুকদের সৌদি আরব ভ্রমণ থেকে বিরত রাখার উপায় খুঁজতে মন্ত্রণালয় পাকিস্তান সরকারের সঙ্গে যোগাযোগ করেছে বলেও প্রতিবেদনে বলা হয়।  

পাকিস্তানের প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের মতে, বিভিন্ন দেশে আটক হওয়া ভিক্ষুকদের মধ্যে ৯০ শতাংশই পাকিস্তানের।

এর আগেও সৌদি আরবে পাকিস্তানি ভিক্ষুক পাঠানো নিয়ে কথা উঠেছিল। তখন বিষয়টি নিয়ে পাকিস্তানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত নাওয়াফ বিন সাইদ আহমেদ আল-মালকির সঙ্গে বৈঠকে বসেছিলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নাকভি। 

বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, সৌদি আরবে ভিক্ষুক পাঠানোর জন্য দায়ী মাফিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এই নেওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন্দ্রীয় তদন্ত সংস্থা ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সিকে (এফআইএ) দায়িত্ব দেওয়া হয়েছে।

গত বছর পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রসচিব জিশান খানজাদাও বিষয়টি স্বীকার করেছিলেন। তিনি বলেছিলেন, পাকিস্তানি ভিক্ষুকেরা ওমরাহর আড়ালে মধ্যপ্রাচ্যে যাতায়াত করছে। বেশির ভাগ মানুষই ওমরাহ ভিসায় সৌদি আরবে যান এবং তারপর ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়েন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম