Logo
Logo
×

আন্তর্জাতিক

এরদোগান-পেজেশকিয়ান প্রথম সাক্ষাৎ, যে আলোচনা হলো

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৪ পিএম

এরদোগান-পেজেশকিয়ান প্রথম সাক্ষাৎ, যে আলোচনা হলো

এরদোগান-পেজেশকিয়ান প্রথম সাক্ষাৎ। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে বৈঠক করেছেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। এটি হচ্ছে প্রেসিডেন্ট হওয়ার পর পেজেশকিয়ান ও এরদোগানের মধ্যে প্রথম সাক্ষাৎ।

সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বৈঠকটি তুর্কি হাউসে অনুষ্ঠিত হয়। খবর ডেইলি সাবাহর।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের সঙ্গে বৈঠকে এরদোগান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন। তার পূর্বসূরি ইব্রাহিম রাইসি মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হওয়ার পর জুলাই মাসে ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এরদোগান ও পেজেশকিয়ানের মধ্যে এটিই প্রথম মুখোমুখি বৈঠক।

এরদোগান পেজেশকিয়ানকে বলেন, আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে ইসরাইল। তার আগ্রাসনের বিরুদ্ধে শান্তি পরিবেশন তৈরি করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে।

পেজেশকিয়ানকে এরদোগান বলেন, যত তাড়াতাড়ি সম্ভব ফিলিস্তিনি ও লেবাননের ভূখণ্ডে ইসরাইল যে সহিংসতা করছে তা বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আইন, কূটনীতি এবং মানবাধিকারের ভিত্তিতে আরও বেশি আওয়াজ তুলতে হবে।

তিনি বলেন, তুর্কি সীমান্তে ফিলিস্তিনি অঞ্চলে বিশেষ করে গাজায় ইসরাইলি গণহত্যা চলছে। সেখানে বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা দেওয়ার জন্য তুরস্ক চেষ্টা চালিয়ে যাচ্ছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম