Logo
Logo
×

আন্তর্জাতিক

লেবাননে ইসরাইলি হামলা, এরদোগানের সতর্কবার্তা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পিএম

লেবাননে ইসরাইলি হামলা, এরদোগানের সতর্কবার্তা

লেবাননের ওপর ইসরাইলের সাম্প্রতিক আক্রমণ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। তিনি বলেছেন, এমন হামলা চালিয়ে ইসরাইল পুরো অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছে।

তুর্কি প্রেসিডেন্ট রোববার নিউইয়র্কে তুর্কি-আমেরিকান জাতীয় পরিচালনা কমিটির (টিএএসসি) একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ সতর্কবার্তা দেন।

তিনি বলেন, ‘লেবাননের বিরুদ্ধে ইসরাইলের সাম্প্রতিক হামলা এবং ইসরাইলি নেতাদের সাম্প্রতিক বিবৃতি যুদ্ধকে পুরো অঞ্চলে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টার একটি স্পষ্ট উদাহরণ’। 

এরদোগান এ সময়, ফিলিস্তিনি ভূখণ্ডে বিশেষ করে গাজা উপত্যকায় চালানো ইসরাইলের গণহত্যা এ অঞ্চলের শান্তিকে হুমকির মুখে ফেলছে বলেও মন্তব্য করেন।

তুর্কি প্রেসিডেন্ট এ সময় বিশ্ব সংস্থাগুলোর সমালোচনা করে বলেন, ‘গ্লোবাল সংস্থা এবং সংগঠনগুলো গাজায় দমননীতি বন্ধ করতে বা ইসরাইলের গণহত্যা প্রতিরোধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি’।

এ সময় তিনি জাতিসংঘের ব্যর্থতা উল্লেখ করে বলেন, বর্তমান বৈশ্বিক ব্যবস্থা তার প্রভাব এবং বিশ্বাসযোগ্যতা হারাতে শুরু করেছে এবং শান্তি ও নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্বে থাকা সংস্থাগুলোর ‘নৈতিক পতন’ ঘটেছে। গাজায় ৩৫২ দিন ধরে চলমান হত্যাকাণ্ড এটাই প্রমাণ করেছে।

তুরস্কের অবস্থান

এমন পরিস্থিতে তুরস্ক ইসরাইলের ‘দখলদার, আক্রমণাত্মক এবং গণহত্যামূলক নীতির’ বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার চেষ্টা করে আসছে বলে জানান তুর্কি প্রেসিডেন্ট। এরদোগান বলেন, ‘আমরা আল-আকসা মসজিদের পবিত্রতা ও ঐতিহাসিক মর্যাদার ওপর আঘাতের বিরুদ্ধে কখনোই নীরব ছিলাম না এবং আগামীতেও থাকব না’।

তুর্কি সম্প্রদায়ের প্রতি বার্তা

তুর্কি প্রেসিডেন্ট এ অবস্থায় তুরস্কের নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, তাদের উচিত দেশটির স্বার্থের বিরুদ্ধে কাজ করা সন্ত্রাসী সংগঠনগুলোর বিরুদ্ধে দৃঢ়ভাবে অবস্থান নেওয়া।

এরদোগান বলেন, ‘আমরা ঐক্যের পক্ষে, তবে আত্ম-পরিচয় হারানোর বিরুদ্ধে’।

তিনি তুর্কি নাগরিকদের ইসলামফোবিয়া এবং বর্ণবাদকে অপরাধ হিসেবে চিহ্নিত করার জন্য আইনি ব্যবস্থা নেওয়ারও আহ্বান জানান।

এরদোগান এদিন নিউইয়র্কে আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা এবং সার্বিয়ার প্রধানমন্ত্রী আলেকজান্ডার ভুসিচের সঙ্গেও বৈঠক করেন এবং পারস্পরিক সম্পর্ক, আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করেন। সূত্র: আনাদোলু এজেন্সি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম