Logo
Logo
×

আন্তর্জাতিক

হিজবুল্লাহর অকুণ্ঠ সমর্থন, কৃতজ্ঞতা বার্তায় যা বলল হামাস

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৭ পিএম

হিজবুল্লাহর অকুণ্ঠ সমর্থন, কৃতজ্ঞতা বার্তায় যা বলল হামাস

সম্প্রতি লেবাননে ইসরাইলি হামলা ও চলমান প্রসঙ্গ নিয়ে টেলিভিশনে ভাষণ দিয়েছেন হিজবুল্লাহ প্রধান সাইয়েদ হাসান নাসরাল্লাহ। তিনি ঘোষণা দেন, গাজায় যুদ্ধবিরতি না হওয়া পর্যন্ত হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে তাদের অভিযান চালিয়ে যাবে।

নাসরাল্লাহর এ ভাষণের পর হিজবুল্লাহর সমর্থনের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেছে ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। 

শুক্রবার হামাসের এক বিবৃতিতে বলা হয়েছে, হাসান নাসরাল্লাহর এ অবস্থান ইসরাইলের পরিকল্পনাকে ব্যর্থ করেছে, যারা গাজার প্রতিরোধ সংগঠনগুলোকে দুর্বল করার চেষ্টা করছিল। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, লেবাননে ইসরাইলের পেজার ও ওয়াকিটকি বিস্ফোরণের ঘটনায় যে ৩৭ জন নিহত হয়েছেন, তা হিজবুল্লাহর সমর্থন ফ্রন্টকে নষ্ট করার ষড়যন্ত্র ছিল।

গত মঙ্গলবার ও বুধবার ইসরাইল লেবাননে পেজার এবং ওয়াকিটকি বিস্ফোরণের মাধ্যমে হামলা চালায়, যাতে ৩৭ জন নিহত এবং ৩,২৫০ জন আহত হন।

হাসান নাসরাল্লাহ বৃহস্পতিবার তার ভাষণে বলেন, হিজবুল্লাহ ইসরাইলের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রাখবে। 

হামাস জানায়, হিজবুল্লাহর সমর্থন ফিলিস্তিনের স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং নাসরাল্লাহর বক্তব্য ফিলিস্তিনি জনগণের সংগ্রামকে আরও উৎসাহিত করেছে।

এদিকে ওই হামলার প্রতিক্রিয়া হিসেবে হিজবুল্লাহ শুক্রবার ইসরাইলের মেতুলায় একটি সামরিক কেন্দ্র ক্ষেপণাস্ত্র দিয়ে ধ্বংস করেছে। শুক্রবার সকালে মেতুলায় তিনটি ক্ষেপণাস্ত্র ছুঁড়ে ইসরাইলি ওই সামরিক কেন্দ্র লক্ষ্য করে হামলা চালায় হিজবুল্লাহ।

হিজবুল্লাহ গত বছরের ৭ অক্টোবর থেকে নিয়মিতভাবে ইসরাইলের সামরিক অবস্থানের ওপর হামলা চালিয়ে আসছে। যা মূলত অবরুদ্ধ গাজা ও দক্ষিণ লেবাননের ওপর ইসরাইলি আগ্রাসনের প্রতিশোধ হিসেবে পরিচালিত হচ্ছে।

ইসরাইল গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্মম যুদ্ধ শুরু করে। এতে এ পর্যন্ত প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত এবং ৯৬ হাজার জন আহত হয়েছে। যাদের বেশিরভাগই নারী ও শিশু। 

সেই সঙ্গে ইসরাইল গাজার ওপর একটি সম্পূর্ণ অবরোধ আরোপ করে, যার ফলে দুই মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি জ্বালানি, বিদ্যুৎ, খাদ্য, ও পানির সংকটে পড়েছে। সূত্র: ইরনা ও মেহের নিউজ

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম