Logo
Logo
×

আন্তর্জাতিক

মিডিয়া যুদ্ধ: রুশ চ্যানেল আরটি নিষিদ্ধ করল মেটা

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৫ এএম

মিডিয়া যুদ্ধ: রুশ চ্যানেল আরটি নিষিদ্ধ করল মেটা

মেটা

সম্প্রতি রাশিয়ার সঙ্গে মিডিয়া যুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র। যার ধারাবাহিকতায় রাশিয়ার বেশ কিছু গণমাধ্যমকে নিষিদ্ধ করেছে তারা। যেখানে তাদের দাবি, এসব গণমাধ্যম মস্কোর হয়ে প্রতারণামূলক প্রচারণা চালাচ্ছে। সেই ধারাবাহিকতায় এবার রাশিয়ার রাষ্ট্রীয় প্রচারমাধ্যম আরটি-কে নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি কোম্পানি মেটা।

সোমবার দেওয়া এই নিষেধাজ্ঞার ফলে, মেটার সামাজিক যোগাযোগমাধ্যম যেমন ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইন্সটাগ্রামে রাশিয়ান ওই গণমাধ্যমের কোনো নিউজ প্রচার করা যাবে না। যেই নিষেধাজ্ঞা আগামী কয়েকদিনের মধ্যেই কার্যকর হবে বলে জানিয়েছে মেটা।

রাশিয়ান মিডিয়ার ওপর নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে মেটা এক বিবৃতিতে বলছে, ‘অনেক বিবেচনার পর, আমরা রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বিরুদ্ধে আমাদের চলমান কাজের পরিধি বাড়াচ্ছি: রোসিয়া সেগদনিয়া, আরটি (রাশিয়া টুডে) এবং অন্যান্য সম্পর্কিত মিডিয়া এখন বিদেশি হস্তক্ষেপের কারণে আমাদের অ্যাপ থেকে বিশ্বব্যাপী নিষিদ্ধ।’

মেটার এমন ঘোষণার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে ক্রেমলিন। ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেস্কভ প্রতিক্রিয়ায় বলেন, ‘বেছে বেছে রাশিয়ান মিডিয়ার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণযোগ্য না। এ ধরনের পদক্ষেপের মাধ্যমে মেটা নিজেকেই হেয় করছে। আমরা এটাকে খুবই নেতিবাচক দৃষ্টিতে দেখছি। এর ফলে মেটার সাথে আমাদের সম্পর্ক স্বাভাবিক হওয়ার সম্ভাবনা আরও জটিল হয়ে গেল।’

এর আগে রাশিয়ান গণমাধ্যম আরটির উপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এর কয়েকদিন পরই নিষেধাজ্ঞা দিল মেটা। আরটিকে নিষেধাজ্ঞা দেওয়ার কারণ হিসেবে যুক্তরাষ্ট্র অভিযোগ করছে, ক্রেমলিনের এই সংবাদ মাধ্যমকে রাশিয়ার যুদ্ধের অংশ এবং তারা দেশের গণতান্ত্রিক বিরোধী শক্তিকে ক্ষতিগ্রস্ত করে। আরটি রাশিয়ার সামরিক বাহিনীর সাথে কাজ করছে এবং তারা ইউক্রেনে যুদ্ধরত সৈন্যদের জন্য স্নাইপার রাইফেল এবং অন্যান্য সামগ্রী কেনার জন্য অর্থ সংগ্রহ করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম