Logo
Logo
×

আন্তর্জাতিক

পশ্চিমা নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’, ইরানের কড়া প্রতিবাদ

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪৫ পিএম

পশ্চিমা নিষেধাজ্ঞা ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’, ইরানের কড়া প্রতিবাদ

রাশিয়াকে ক্ষেপণাস্ত্র সরবরাহের অভিযোগ এবং আরোপ করা নতুন পশ্চিমা নিষেধাজ্ঞার কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। আনিত অভিযোগকে প্রত্যাখ্যান করে তেহরান বলেছে, তারা কোনো ধরনের অস্ত্র সরবরাহ করেনি। সেই সঙ্গে নতুন নিষেধাজ্ঞাগুলোকে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’ হিসেবে উল্লেখ করেছে।

বুধবার এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাগচি বলেছেন, ইরান রাশিয়াকে কোনো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি এবং যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ‘ভুল তথ্যের উপর ভিত্তি করে’ কাজ করছে।

এদিকে পশ্চিমা নিষেধাজ্ঞার বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানির ঘোষিত নিষেধাজ্ঞাগুলো ইরানের জনগণের বিরুদ্ধে ‘অর্থনৈতিক সন্ত্রাসবাদ’। 

তিনি এ সময় হুঁশিয়ারি দিয়ে বলেছেন, এ তিনটি ইউরোপীয় দেশ এর ‘উপযুক্ত এবং সমান প্রতিক্রিয়া’ পাবে।

পশ্চিমাদের নতুন নিষেধাজ্ঞাগুলোর মধ্যে দ্বিপাক্ষিক বিমান সেবা বাতিলের পাশাপাশি, ইরানের পতাকাবাহী বিমান সংস্থা ইরান এয়ারের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে ইউরোপে তাদের ফ্লাইট পরিচালনা সীমিত করবে।

এর আগে বুধবার ব্রিটেন, ফ্রান্স এবং জার্মানি ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার কয়েক ঘণ্টা আগে, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ইরানের বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ আনে। 

এ অভিযোগের বিষয়ে ইরানের পক্ষ থেকে জোর দিয়ে জানানো হয়েছে, তারা কোনো ধরনের ক্ষেপণাস্ত্র বিক্রি করেনি এবং এ ধরনের দাবি ‘ভিত্তিহীন ও মিথ্যা’। 

ইরানের মুখপাত্র কানাানি বলেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলো ‘ভুল তথ্য ও ত্রুটিপূর্ণ যুক্তি’ নিয়ে কাজ করছে।

যদিও রাশিয়া ও ইরান ইউক্রেনে রুশ আগ্রাসনের পর থেকে আরও ঘনিষ্ঠ হয়েছে এবং ইরান ইতোমধ্যেই রাশিয়াকে তার শাহেদ ড্রোন সরবরাহ করেছে।

তবে তেহরান বারবার বলেছে যে, তারা আন্তর্জাতিক আইনের আওতায় কাজ করছে এবং কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে না। সূত্র: আল-জাজিরা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম