Logo
Logo
×

আন্তর্জাতিক

কমলার কাছে ধরাশায়ী ট্রাম্প, বিতর্কে বড় হার

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৯ পিএম

কমলার কাছে ধরাশায়ী ট্রাম্প, বিতর্কে বড় হার

ডোনাল্ড ট্রাম্প ও কমলা হ্যারিসের নির্বাচনী বিতর্ক/সংগৃহীত

ভোটারদের মন জয় করতে পারলেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে নির্বাচনী বিতর্কে বড় ব্যবধানে হারলেন তিনি। স্বাধীন গবেষণা সংস্থা এসএসআরএস পরিচালিত সিএনএনের জরিপে দেখা গেছে, বিতর্ক উপভোগ করা বেশিরভাগ দর্শক কমলা হ্যারিসের সঙ্গে একমত পোষণ করেছেন।

জরিপের ফল অনুযায়ী, ৬৩ শতাংশ দর্শক কমলা হ্যারিসের পক্ষে ভোট দিয়েছেন, ৩৭ ভাগ ভোট পেয়েছেন ট্রাম্প। বিতর্কের আগে নিউইয়র্ক টাইমসের এক জরিপে ট্রাম্প এবং হ্যারিসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দেওয়া হয়েছিল। তবে বিতর্কে হ্যারিসের কাছে যেন পাত্তাই পেলেন না ট্রাম্প।

এমনকি হ্যারিস এবং ট্রাম্পের নিজেদের সমর্থকদের মধ্যেও বিতর্কের পর বড় ধরনের পরিবর্তন দেখা গেছে। যেখানে হ্যারিসের ৯৬ শতাংশ সমর্থক মনে করেন তিনি বিতর্কে ভালো পারফর্ম করেছেন, সেখানে কেবল ৬৯ ভাগ ট্রাম্প সমর্থক বিতর্কে নিজেদের নেতার পারফরম্যান্সে খুশি।

বিতর্কে হ্যারিসের বক্তব্য এবং যুক্তির মুখে বেশ কয়েকবার ট্রাম্প মেজাজ হারিয়েছেন-এটাকেও হ্যারিসের বড় সফলতা বলে মনে করছেন বিশ্লেষকরা। ট্রাম্প অবশ্য এটাকে নিজের ‘সেরা বিতর্ক’ হিসেবে অভিহিত করেছিলেন। তবে পরিসংখ্যান তার মন্তব্যকে সমর্থন করছে না। হ্যারিসের নির্বাচনী ক্যাম্পেইন এরই মধ্যে অক্টোবরে ট্রাম্পকে দ্বিতীয় বিতর্কের জন্য আমন্ত্রণ জানিয়ে রেখেছে।

গত জুনে জো বাইডেনের সঙ্গে বিতর্কে ট্রাম্প রীতিমত উড়ছিলেন। সেবার ট্রাম্প ৬৭ ভাগ দর্শকের ভোট পেয়েছিলেন, ৩৩ শতাংশ দর্শক ছিলেন বাইডেনের পক্ষে। তবে কয়েক মাসের ব্যবধানে দৃশ্যপট বদলে গেছে। এখন কমলা হ্যারিসের চ্যালেঞ্জের মুখে ব্যাকফুটে চলে গেছেন ট্রাম্প।

তথ্যসূত্র: এনডিটিভি

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম