Logo
Logo
×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দিচ্ছে না কেন?

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পিএম

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি দিচ্ছে না কেন?

ওয়াশিংটন ইউক্রেনকে রাশিয়ার গভীরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালানোর অনুমতি দিলেও, কিয়েভ সম্ভবত মার্কিন সরবরাহকৃত এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের যথোপযুক্ত ব্যবহার করতে পারবে না। 

সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির অনুরোধের প্রেক্ষিতে মার্কিন সেনা সদরদপ্তর পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাব্রিনা সিং শুক্রবার এমন শঙ্কাই প্রকাশ করেছেন। 

তিনি জানান, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যেসব ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে, রাশিয়ার বেশিরভাগ সামরিক লক্ষ্যবস্তু তার পাল্লার বাইরে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এখন পর্যন্ত তার অস্ত্র ব্যবহারের অনুমোদন দিয়েছে শুধু আন্তঃসীমান্ত আক্রমণ থেকে রক্ষা পাবার জন্য, রাশিয়ার ভূখণ্ডের গভীরে হামলার জন্য নয়। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে কিয়েভ রাশিয়ার গভীরে হামলার অনুমতি নিশ্চিত করার জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে। 

এ বিষয়ে প্রেস ব্রিফিংয়ে সাব্রিনা সিং মার্কিন গোয়েন্দাদের উদ্ধৃতি দিয়ে বলেন, ইউক্রেনের বিরুদ্ধে গ্লাইড বোমা এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপকারী রুশ বিমানগুলোর ৯০ ভাগই ইউক্রেন নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ৩০০ কিলোমিটার দূরে অবস্থিত বিমানঘাঁটিতে থাকে। এর অর্থ হলো- ওই বিমানঘাঁটিগুলো এটিএসিএমএস ক্ষেপণাস্ত্রের পাল্লার বাইরে।

তিনি আরও বলেন, এ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালালে রাশিয়ার ওপর খুব কম প্রভাব পড়বে এবং কৌশলগত মূল্য তেমন একটা থাকবে না। এর বিপরীতে রাশিয়া তার গ্লাইড বোমা ব্যবহার অব্যাহত রাখবে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম