Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনে রাতভর ৬৭টি ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৮ পিএম

ইউক্রেনে রাতভর ৬৭টি ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের ১১টি অঞ্চলে ৬৭ টি দূরপাল্লার শাহেদ ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। শনিবার ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, এর মধ্যে ৫৮ টিকেই ভূপাতিত করতে সক্ষম হয়েছে তারা। খবর রয়টার্সের

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে দেওয়া এক বিবৃতিতে বিমান বাহিনী বলেছে, রাশিয়া-অধিকৃত উপদ্বীপ থেকে ড্রোনগুলো নিক্ষেপ করা হয়। এর ফলে ইউক্রেনের ১১টি ইউনিটেই বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোকে সক্রিয় থাকতে দেখা যায়।

অফিসিয়াল টেলিগ্রামে বেশ কয়েকটি ছবিসহ পোস্ট দিয়ে এক পার্লামেন্ট সদস্য আলাদা এক বিবৃতিতে জানিয়েছেন, এমনকি ইউক্রেনের রাজধানী কিয়েভের পার্লামেন্ট ভবনের পাশে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

ছবিতে পার্লামেন্ট ভবনের কাছে মাটিতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অন্তত চারটি ধ্বংসাবশেষ দেখা গেছে। একটি টুকরো বিল্ডিংয়ের প্রধান প্রবেশদ্বারের কাছে পড়েছিল।

কিয়েভে এতদূর রুশ ক্ষেপণাস্ত্রের প্রবেশ বেশ বিরল। শহরটি সোভিয়েত-যুগের নেটওয়ার্ক এবং পশ্চিমা-দানকৃত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা সুরক্ষিত। এছাড়া শহরের কেন্দ্রে অবস্থিত সরকারি ভবনটি সম্ভবত ইউক্রেনের সেরা সুরক্ষিত স্থান। কারণ এখানেই প্রেসিডেন্ট, মন্ত্রিসভা এবং কেন্দ্রীয় ব্যাংকের কার্যালয় রয়েছে।

কিয়েভ থেকে রয়টার্সের সংবাদদাতারা জানিয়েছেন, তার শনিবার ভোরে কয়েকটি সিরিজ বিস্ফোরণের শব্দ শুনতে পান। এর মধ্যে কয়েকটি শহরের কেন্দ্রের চারপাশে বিকট আওয়াজ করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রুশ পূর্ণমাত্রার আক্রমণ শুরু করার পর থেকেই ইউক্রেনজুড়ে হাজার হাজার ক্ষেপণাস্ত্র এবং শাহেদ ড্রোন নিক্ষেপ করেছে মস্কো।

ইরানের ডিজাইন করা ড্রোনগুলো রাশিয়া ২০২২ সালের সেপ্টেম্বর থেকেই ব্যয়বহুল ক্ষেপণাস্ত্রের বিকল্প হিসেবে ব্যবহার করছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম